ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মরদেহ বা কাউকে জীবিত পেলেই আল্লাহু আকবার ধ্বনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
মরদেহ বা কাউকে জীবিত পেলেই আল্লাহু আকবার ধ্বনি

শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়া। হাজার হাজার ভবন ধসে পড়েছে।

ধ্বংসস্তূপে পরিণত হয়ে দুই দেশের কয়েকটি শহর। একের পর এক মরদেহ উদ্ধার করা হচ্ছে। জীবিতও উদ্ধার পাচ্ছেন অনেকে।

ভূমিকম্পে ক্ষয়ক্ষতির শিকার হয়েছে আদানা নামে তুরস্কের একটি শহর। এই শহরে ভারী যন্ত্রাদি নিয়ে রাতভর উদ্ধারকর্মীরা উদ্ধারকাজ চালিয়ে যান। ফ্ল্যাশ লাইট নিয়ে ধসে পড়া ভবনের নিচে চাপা পড়া লোকজনকে খোঁজা হয়।
 
উদ্ধারকারীরা জীবিত বা কারো মরদেহ উদ্ধার করতে পারলেই মাঝে মাঝে উদ্ধারকাজ বন্ধ থাকে কিছুক্ষণ। আল্লাহু আকবার ধ্বনিত হয় চারদিকে।  

দক্ষিণাঞ্চলের এই শহরে তুরস্কের পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন দল উদ্ধারচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই শহর আশ্রয়হীন লোকজনে ভর্তি হয়ে গেছে। যারা বাড়ি ছেড়েছেন, তারা ভূমিকম্পের পর কম্পনের ভয়ে ফিরে যেতে ভয় পাচ্ছেন।

সোমবার ভোরের দিকে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। পরে দুপুরের দিকে ৭ দশমিক ৬ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে। প্রথম ভূমিকম্পের পর তুরস্ক ও সিরিয়ায় কয়েক হাজার মানুষ হতাহত হয়।

ভূমিকম্পের পর লোকজন তাড়াহুড়ো করে বাড়ি ছাড়তে শুরু করে। সঙ্গে শুধু জুতা, কোট আর ফোনের চার্জার নিয়েই অনেকে বের হয়ে যান। হিমশীতল তাপমাত্রায় ঘরছাড়া লোকজন কষ্টে দিনযাপন করছেন।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।