ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারের ৩৭ শহরে মার্শাল ল’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
মিয়ানমারের ৩৭ শহরে মার্শাল ল’

জরুরি অবস্থার মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর পর এবার মিয়ানমারের ৩৭টি শহরে মার্শাল ল’ জারি করেছে জান্তা সরকার। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) মিয়ানমারের ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শনিবার (৪ ফেব্রুয়ারি) আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে সামরিক বিরোধী প্রতিরোধে আটটি রাজ্য ও অঞ্চলজুড়ে অবস্থিত শহরগুলোয় মার্শাল ল’ জারির সিদ্ধান্ত নেয় জান্তা সরকার। দেশটির সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট বলেছে, নিরাপত্তা, আইনের শাসন ও শান্তি নিশ্চিতসহ আরও কার্যকর উদ্যোগ গ্রহণের সামরিক আইনের সম্প্রসারণ প্রয়োজন ছিল।

এ আইন প্রয়োগ হবে সাগাইং, চিন, ম্যাগওয়ে, বাগো, মন, কারেন, তানিনথাই ও কায়া রাজ্যের শহরগুলোয়।

মিয়ানমারে রাষ্ট্রদ্রোহ, গুজব ও মিথ্যা মিথ্যা খবর ছড়ানোসহ অভিযুক্তদের সামরিক ট্রাইব্যুনালে বিচার করা হচ্ছে। এ আইনে বিচারের জন্য সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের অনুমতি নিতে হবে। ৩৭ শহরে সামরিক ট্রাইব্যুনালের রায়ের জন্য কোনো আপিলেরই অনুমতি দেওয়া হবে না। মৃত্যুদণ্ড রায় সেনা প্রধান কর্তৃক অনুমোদিত হতে হবে।

সামরিক বাহিনী এসব অঞ্চলে প্রতিরোধ বন্ধের উপায় খুঁজছে। কারণ, অঞ্চগুলোয় স্থানীরা দুই বছর আগে ক্ষমতা দখলের বিরুদ্ধে লড়াই করতে অস্ত্র তুলে নিয়েছিল। জারিকৃত আইনের পেছনের কারণ হিসেবে এটিকেই ধারণা করা হচ্ছে।

সামরিক ট্রাইব্যুনালগুলো রাষ্ট্রদ্রোহ থেকে মিথ্যা সংবাদ প্রচারের ওপর নিষেধাজ্ঞাসহ ফৌজদারি মামলার শুনানি করবে নতুন এ কঠোর নতুন পদক্ষেপের আওতায়। দেশটির সেনাবাহিনী কয়েক ডজন সাংবাদিককে কারাগারে বন্দী করতে আইনের অপব্যবহার করেছে বলে অভিযোগ রয়েছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।