ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য আগামী ছয় মাস ‘সংকটপূর্ণ’: সিআইএ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
ইউক্রেনের জন্য আগামী ছয় মাস ‘সংকটপূর্ণ’: সিআইএ

ইউক্রেনের জন্য আগামী ছয় মাস ‘সংকটপূর্ণ’ হবে বলে বিশ্বাস করে মার্কিন গোয়েন্দা সংস্থা। সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে বক্তব্য দেওয়ার সময় বার্নস বলেছিলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের জন্য পশ্চিমা সমর্থন কমানো ও ‘রাজনৈতিক ক্লান্তি’র জন্য বাজি ধরছেন। এই বাজি তার সামরিক বাহিনীকে যুদ্ধক্ষেত্রে সুবিধা দেবে।

জর্জটাউন ইউনিভার্সিটিতে একটি পররাষ্ট্র নীতি ইভেন্টে তিনি বলেন, ‘আমি মনে করি পুতিন এখনই বাজি ধরছেন যেন তিনি এখানে সময় দিতে পারেন। ’

এদিকে মস্কোকে দেওয়া সিআইএ ডিরেক্টর উইলিয়াম বার্নসের গোপন ইউক্রেন শান্তি পরিকল্পনার প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে রাশিয়া। দেশটি এটিকে ‘প্রতারণা’ প্রতিবেদন হিসেবে উল্লেখ করেছে।

ইউক্রেন জুড়ে বিমান হামলার সাইরেন বাজছে

এদিকে আজ (৩ ফেব্রুয়ারি) ইইউ নেতারা ও ইউক্রেনীয় কর্মকর্তারা একটি শীর্ষ সম্মেলনের জন্য দেশটির রাজধানী কিয়েভে জড়ো হোন। তার কিছুক্ষণ পরই ইউক্রেন জুড়ে বিমান হামলার সতর্কতা সাইরেন শোনা গেছে।

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তারা রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ‘যতদিন লাগে’ ইউক্রেনকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে কিয়েভকে ২৭-দেশের ব্লকে যোগদানের জন্য দ্রুত প্রস্তাব দেবেন বলে আশা করা হচ্ছে না।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।