ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ন্যাটো: সুইডেন নয় ফিনল্যান্ডকে শর্তসাপেক্ষে অনুমোদন ‘দেবে’ তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
ন্যাটো: সুইডেন নয় ফিনল্যান্ডকে শর্তসাপেক্ষে অনুমোদন ‘দেবে’ তুরস্ক

ন্যাটোয় যোগ দিতে ফিনল্যান্ডের আবেদনের অনুমোদন ‘দিতে পারে’ তুরস্ক। তবে এতে রয়েছে শর্ত।

রোববার (২৯ জানুয়ারি) তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এমন ইঙ্গিত দেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, নর্ডিক প্রতিবেশী সুইডেনের সদস্যপদ নিয়ে কোনো পদক্ষেপ নেওয়ার আগে ফিনল্যান্ডকে ন্যাটোয় যোগ দিতে অনুমোদন দিতে পারে তুরস্ক। তবে এর জন্য শর্ত জুড়ে দিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান। রোববার এক টেলিভিশন বক্তব্যে তিনি বলেছেন, সদস্য পদ পেতে সুইডেনকে বাদ দিতে হবে ফিনল্যান্ডের।

এরদোয়ান বলেন, আমরা ফিনল্যান্ডকে ন্যাটো সদস্য পদ পেতে একটি ভিন্ন বার্তা দিতে পারি। যা দেখে সুইডেন হতবাক হয়ে যাবে। তবে সুইডেনের মতো ফিনল্যান্ডের ভুল করা উচিত নয়।

তিনি আরও বলেন, তারা (সুইডেন) তুরস্ককে চেনে না। তারা মনে করে আমাদের দেশ ২০-৪০ বছর আগের তুরস্কই রয়ে গেছে। এ বক্তব্যের মাধ্যমে মূলত ন্যাটোয় যোগদানে সুইডেনের আবেদনের জবাব দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

সুইডেনের প্রতি বিরূপ মনোভাব রয়েছে তুরস্কের। এর পর স্টকহোমে তুরস্ক বিদ্বেষী বিক্ষোভ ও কোরআন পুড়িয়ে অবমাননা এরদোয়ানের ক্ষোভের পারদের আগুন দিয়েছে। সে কারণেই ন্যাটোয় যোগ দিতে সুইডেনের আবেদনের ব্যাপারে কোনো গুরুত্বই দিচ্ছেন না এরদোয়ান।

এ ছাড়া আরেকটি কারণে সুইডেনের ওপর ক্ষিপ্ত এরদোয়ান। আঙ্কারা নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) ১২০ সদস্য বিদ্রোহী হিসেবে বেশ কয়েকজন দেশটিতে অবস্থান করছেন। তাদের হস্তান্তরেও রাজি নয় সুইডেন। এ ব্যাপারে তুর্কি প্রেসিডেন্ট তার বক্তব্যে বলেন, আপনি যদি ন্যাটোয় যোগ দিতে চান, তাহলে এই সন্ত্রাসীদের আমাদের কাছে ফিরিয়ে দেবেন।

তুরস্ক ছাড়া হাঙ্গেরিও ন্যাটোয় যোগদানে ফিনল্যান্ড-সুইডেনের আবেদনের অনুমোদন দেয়নি। তবে, আগামী ফেব্রুয়ারিতে দেশটির পার্লামেন্ট এ বিষয়টি নিয়ে আলোচনা হবে। সেখান থেকেই দুই দেশের আবেদনের অনুমোদন দেওয়া হতে পারে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।