ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘সশস্ত্র বাহিনীর পরিবর্তন রুশ সার্বভৌমত্ব রক্ষার নিশ্চয়তা দেবে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
‘সশস্ত্র বাহিনীর পরিবর্তন রুশ সার্বভৌমত্ব রক্ষার নিশ্চয়তা দেবে’

সশস্ত্র বাহিনীতে ‘বড় পরিবর্তন’ আনছে রাশিয়া। এই পরিকল্পনা দেশটির সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষার নিশ্চয়তা দেবে বলে জানিয়েছে রুশ চিফ অফ দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ।

তিনি বলেছেন, এই পরিকল্পনার পেছনে মূল লক্ষ্য হচ্ছে আমাদের দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করা।

একইসঙ্গে এর মাধ্যমে রাশিয়ার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অগ্রগতির শর্ত তৈরি করা হবে- রুশ চিফ অফ দ্য জেনারেল যোগ করেন।

আর্গুমেন্টি আই ফ্যাক্টি পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। স্থানীয় সময় মঙ্গলবার (২৪ জানুয়ারি) সাক্ষাৎকারটি প্রকাশিত হয়।

পরিকল্পনা অনুযায়ী, রাশিয়ার সুপ্রিম কমান্ডার-ইন-চীফের অনুমোদিত পরিকল্পনার অধীনে, সামরিক জেলা হিসেবে মস্কো ও লেনিনগ্রাদকে তৈরি করা হবে।

গেরাসিমভ বলেন, ইউক্রেনের খেরসন ও জাপোরোঝিয়ে অঞ্চলে তিনটি মোটরচালিত রাইফেল বিভাগ গঠন করা হবে। একইসঙ্গে কারেলিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে একটি সেনা কর্পস তৈরি করা হবে।

এর আগে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, রাশিয়া তার সামরিক কর্মীদের সংখ্যা ১৫ লাখে উন্নীত করেছে। এর কারণে বাহিনীতে পরিবর্তনগুলো ঘটবে।

এ প্রসঙ্গে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ‘সশস্ত্র বাহিনীর মূল কাঠামোগত উপাদানগুলো শক্তিশালী করার মাধ্যমেই রাষ্ট্রের সামরিক নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। ’

সূত্র: তাস নিউজ এজেন্সি

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।