ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রাজিলের কংগ্রেস-সুপ্রিম কোর্টে হামলা: সেনাপ্রধান বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
ব্রাজিলের কংগ্রেস-সুপ্রিম কোর্টে হামলা: সেনাপ্রধান বরখাস্ত

ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস ও সুপ্রিম কোর্টে হামলার ঘটনায় দেশটির সেনাপ্রধানকে বরখাস্ত করেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

রোববার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বরখাস্ত হওয়া ওই সেনাপ্রধানের নাম জেনারেল জুলিও সিজার ডি আররুদা। সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর মেয়াদ শেষ হওয়ার ঠিক আগে গত ৩০ ডিসেম্বর থেকে সেনাপ্রধানের ভূমিকায় ছিলেন তিনি।

এ বিষয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বলেছেন, সন্দেহ করা হচ্ছে যে সশস্ত্র বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের যোগসাজশ রয়েছে।

এদিকে দেশটিতে দাঙ্গা শুরুর পর থেকে সাম্প্রতিক দিনগুলোতে প্রেসিডেন্ট কয়েক ডজন সামরিক কর্মকর্তাকে বরখাস্ত করেছেন।

গত ৮ জানুয়ারি ব্রাজিলের কংগ্রেস, সুপ্রিম কোর্টের সদর দপ্তর ও প্রেসিডেন্ট প্যালেসে হামলার ঘটনা ঘটি। বিবিসি বলেছে, এ ঘটনা ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটলে হামলার কথাই মনে করিয়ে দিলো। যুক্তরাষ্ট্রের সেই ঘটনায় জড়িত ছিল ট্রাম্পের সমর্থকরা।

ব্রাসিলিয়ায় ওই সহিংসতায় বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হন। দাঙ্গাবাজরা প্রেসিডেন্ট প্রাসাদ, কংগ্রেস ও সুপ্রিম কোর্টে ভাঙচুর করে। সেদিন প্রায় দুই হাজার জনকে আটক করা হয়। ব্রাজিলের ফেডারেল পুলিশ জানায়, প্রায় ১২০০ জনকে গ্রেপ্তার রাখা হয়েছে।

ব্রাজিলের সুপ্রিম কোর্ট এ ঘটনায় তদন্ত করছে এবং সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোকেও তদন্তে অন্তর্ভুক্ত করেছে। প্রসিকিউটররা বলেছেন, কট্টর-ডানপন্থি সাবেক এই প্রেসিডেন্ট গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে একটি ভিডিও পোস্ট করার মাধ্যমে দাঙ্গায় উস্কানি দিয়ে থাকতে পারেন।

যদিও বলসোনারো স্বীকার করেননি। ওই সময় তিনি হাসপাতালে ভর্তি ছিলেন।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।