ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিম জং-ইলের ছোট ছেলে ওয়ার্কার্স পার্টির গুরুত্বপূর্ণ পদে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০
কিম জং-ইলের ছোট ছেলে ওয়ার্কার্স পার্টির গুরুত্বপূর্ণ পদে

সিউল: উত্তর কোরিয়ার নেতা কিম জং-ইল তার ন্যূনতম সামরিক অভিজ্ঞতাহীন ছোট ছেলে কিম জং-উনকে (২৭) সেনাবাহিনীর শীর্ষপদসহ ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিয়েছেন। ক্ষমতা হস্তান্তরের ধারাবাহিক অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।



রাষ্ট্রীয় প্রচার মাধ্যমে বলা হয়, উনকে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সামরিক কমিশনের ভাইস চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটির সদস্য করা হয়েছে।

এর আগে জুনিয়র জন-উনকে দেশের সামরিক বিভাগে চার তারকাখচিত জেনারেল পদে নিয়োগ দেওয়া হয়। যদিও তার সেনাবাহিনীতে কাজ করার কোনো অভিজ্ঞতাই নেই। তিনি সুইজারল্যান্ডে পড়াশোনা করেন।

বাবা জং-ইলের সঙ্গে উনের স্বভাবের অনেক সাদৃশ্য আছে উল্লেখ করে প্রচার মাধ্যমে আরও বলা হয়, ‘একজন কঠিন, নির্মম নেতা হওয়ার যোগ্যতা রয়েছে জং-উনের। সঙ্কটকালে ক্ষমতা নেওয়ার মতো ব্যক্তিত্বও রয়েছে তার। ’

জং-উনের সম্পর্কে বেশি তথ্য না পাওয়া গেলেও ২০০৮ সালের আগস্টে কিম জং-ইল পক্ষাঘাতগ্রস্তÍ হওয়ার পর গণমাধ্যমের শিরোনামে আসেন তিনি।

পত্রিকায় উন সম্পর্কে বলা হয়, তিনি বাস্কেট বল খেলতে ও ছবি আঁকতে পছন্দ করেন।

১৯৮০ সালের পর উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলটির এটাই প্রথম বড় ধরনের সম্মেলন।

রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, একইসঙ্গে নিরঙ্কুশ সমর্থন ও আস্থার সঙ্গে কিম জং-ইল ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার সামরিক প্রধানই সে দেশের পার্টিপ্রধান ও সরকারপ্রধান হয়ে থাকেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।