ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হাজার বছর বয়সী শহর...

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০
হাজার বছর বয়সী শহর...

হ্যানয়: হ্যানয় তার এক হাজারতম জন্মবার্ষিকী পালনের জন্য ১০ দিনব্যাপী অনুষ্ঠানের প্রস্তুতি সম্পন্ন করেছে। তবে এটা একটি অপচয়মূলক প্রচারণা বলে বহু হ্যানয়বাসীই শুক্রবার থেকে শুরু হওয়া এ অনুষ্ঠান বর্জন করেছেন।



ভিয়েতনামের রাজধানীর জন্মদিন উপলক্ষে শহরের প্রধান রাস্তাগুলোতে আলোকসজ্জা করাসহ কার্যালয় ও বাড়িগুলোর সৌন্দর্য বাড়ানোর জন্য তহবিল গঠন করা হচ্ছে। রাষ্ট্রীয় গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা যায়।

১০১০ সালে রাজা লি থাই তু ভিয়েতনামের রাজধানী নিন বিন থেকে হ্যানয়ে স্থানান্তর করেন। সেসময় এ শহরকে বলা হতো থ্যাং লং যার অর্থ উত্থিত ড্রাগন।

জন্মবার্ষিকীকে সামনে রেখে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হলেও উৎসব চলাকালেও বহু সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রদর্শনীর ব্যবস্থা নেওয়া হয়েছে।

পেশাজীবী ভু থায়ু ডুং (৩১) এ বিষয়ে বলেন, ‘এক হাজারতম জন্মদিন পালনে আমি আগ্রহী না। আমি হ্যানয়ের কোনো কিছু নিয়ে গর্বিত বলে মনে করছি না। ’

দুই বছর আগে পার্শ্ববর্তী  গ্রামীণ এলাকাগুলো নিয়ে কমিউনিস্ট সরকার শহরের আকার তিনগুণ বিস্তৃত করে। বর্তমানে এ শহরের জনসংখ্যা ৬০ লাখ। এ কারণে শহরটি প্রচণ্ড যানজট, বন্যা ও অন্যান্য সমস্যায় জর্জরিত বলে বাসিন্দারা অভিযোগ করেন।  

চিকিৎসক গুইয়েন থি লান (৪৪) বলেন, ‘আমাদের শহরটি অপরিচ্ছন্ন ও বিশৃঙ্খলাপূর্ণ। প্রথমবারের সফরের পর আর কোনো পর্যটক এখানে ফিরে আসে না। ’

মিলেনিয়াম উদযাপন উপলক্ষে এ পর্যন্ত ৬৩০ লাখ মার্কিন ডলার বণ্টন করা হয়েছে বলে পিপলস কমিটি নামের শহরের স্থানীয় সরকারের এক কর্মকর্তা জানান।

হ্যানয়ের জন্মদিন উপলক্ষে আয়োজিত অস্বাভাবিক অনেক অনুষ্ঠানের মধ্যে এক হাজার দুর্লভ কচ্ছপ ও কৃষি সরঞ্জামাদির প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানায়।

একইসঙ্গে ওইদিন সেতু, প্রশস্ত সড়ক, ভাস্কর্য এবং নতুন জাদুঘর উদ্বোধন করা হবে।  

একইসঙ্গে জন্মদিন উপলক্ষে আয়োজিত কুজকাওয়াজে ৩১ হাজার মানুষ অংশগ্রহণ করবে। এর মধ্যে এক তৃতীয়াংশ সেনাবাহিনীর সদস্য বলে কর্মকর্তারা জানান।

কমিউনিস্ট ভিয়েতনাম বিশ্বের অন্যতম একটি দুর্নীতিগ্রস্ত দেশ। এর উল্লেখ করে ত্র্যাণ কুক হুং (৩৮) নামের এক গাড়ি চালক বলেন, ‘সরকারি অর্থ ব্যয় করার একটি বড় উপল বলে অভিযোগ রয়েছে। এর মধ্য দিয়ে যারা ধনী হচ্ছেন, তারা হয়তো একে ধন্যবাদ জানাচ্ছেন। অর্থ ও শ্রমের কি বড় অপচয়!’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।