ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিলুপ্তির পথে পৃথিবীর এক-পঞ্চমাংশ উদ্ভিদ: সমীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০
বিলুপ্তির পথে পৃথিবীর এক-পঞ্চমাংশ উদ্ভিদ: সমীক্ষা

লন্ডন: বিলুপ্তির হুমকির মুখে বিশ্বের এক পঞ্চমাংশেরও বেশি প্রজাতির উদ্ভিদ। বুধবার প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে।



আরেকটি সমীক্ষায়  বলা হয়েছে, স্তন্যপায়ী প্রাণীদের বিলুপ্তি সম্পর্কে অতিরঞ্জিত তথ্য দেওয়া হয়েছে। এতে আরও বলা হয়েছে, যেসব স্তন্যপায়ী প্রাণী বিলুপ্ত হয়ে গেছে বলে ধরে নেওয়া হয়, সেগুলো এখনও পুনরুদ্ধার করা সম্ভব।

লন্ডনের কিউ রয়্যাল বোটানিক গার্ডেনস-এর পরিচালক স্টিফেন হপার বলেন, পৃথিবীর মোট তিন লাখ ৮০ হাজার উদ্ভিদ প্রজাতির মধ্যে বিলুপ্ত প্রজাতিগুলোর ওপর যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা নির্ভুল।

হপার আরও বলেন, ‘আমরা যেসব উদ্ভিদের বিলুপ্তি নিয়ে আশঙ্কা করেছিলাম তা এই সমীক্ষা থেকে নিশ্চিত হওয়া গেছে। মানুষের হস্তেক্ষেপের কারণে আবাসভূমি কমে যাওয়াই এর প্রধান কারণ। ’

তিনি জানান, গবেষণাটি কিউ বোটানিক গার্ডেনস, ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম ইন লন্ডন ও ইন্টারন্যাশনাল ইউনিয়র ফর দ্য কনভারভেশন অব ন্যাচার (আইইউসিএন) যৌথভাবে পরিচালনা করেছে। সংস্থাগুলো এর মাধ্যমে ভবিষ্যৎ পরিবেশ সংরক্ষণের জন্য প্রধান ভিত্তিভূমি তৈরি করেছে।

স্টিফেন হপার বলেন, ‘আমরা মুখ ফিরিয়ে বসে থেকে উদ্ভিদের বিভিন্ন প্রজাতির বিলুপ্ত হওয়া দেখতে পারি না। পৃথিবীর সব জীবনের মূল হলো উদ্ভিদ। বিশুদ্ধ বাতাস, পানি ও জ্বালানি পাওয়া যায় উদ্ভিদ থেকে।

আইইউসিএন-এর কর্মকর্তা ক্রেইগ হিল্টন-টেইলর আশা প্রকাশ করে জানান, জাপানের নাগোয়া শহরে অনুষ্ঠেয় বৈঠকে ২০২০ সালের মধ্যে উদ্ভিদের বিলুপ্তি ঠেকানোর জন্য একটি লক্ষ্য স্থির করা সম্ভব হবে।

তিনি বলেন, ‘আমরা উদ্ভিদ প্রজাতিগুলোতে বিস্মৃত হতে দেব না। ’

এই সমীক্ষায় প্রায় চার হাজার প্রজাতির উদ্ভিদ হুমকির মুখে বলে আশঙ্কা করা হয়েছে। এই উদ্ভিদগুলোর আবাস মূলত উষ্ণমণ্ডলীয় বৃষ্টিপ্রবণ বনগুলোয়।

এরইমধ্যে অস্ট্রেলিয়ার দুই গবেষকের সমীক্ষায় মঙ্গলবার জানা গেছে, বাসস্থানের অভাবে যে পরিমাণ স্তন্যপায়ী প্রাণীর বিলুপ্তি ঘটে গেছে ভাবা হয় এই সংখ্যাটা আরও কম।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ডায়ানা ফিশার ও সিমন ব্লমবার্গ জানান, ১৫০০ সাল থেকে ১৮৭ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী বিলুপ্ত হয়েছে। তারা আরও জানান, এর মধ্যে ৬৭টি প্রজাতি আবারও পাওয়া গেছে।

গত সপ্তাহে পরিবেশবাদীরা ঘোষণা করেন, আফ্রিকার দুই প্রজাতির ব্যাঙ ও মেক্সিকোর গিরগিটি বিলুপ্ত হয়ে গেছে। তবে প্রান্তিক অঞ্চলে ওই গবেষক দলের অনুসন্ধানে এগুলো আবার পাওয়া গেছে

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ