ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউরোপে আল-কায়দার হামলার পরিকল্পনা ব্যর্থ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০
ইউরোপে আল-কায়দার হামলার পরিকল্পনা ব্যর্থ

লন্ডন: ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিতে আল-কায়েদার সন্ত্রাসী হামলার পরিকল্পনা ব্যর্থ করে দিয়েছে গোয়েন্দা সংস্থা। প্রকাশিত প্রতিবেদনে বুধবার এ তথ্য জানাগেছে।



লন্ডন, ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা একসঙ্গে হামলার পরিকল্পনা ব্যর্থ করার ওই ঘটনা প্রকাশ পায়।

গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে ব্রিটেনের স্কাই নিউজ টেলিভিশন জানায়, পাকিস্তান ভিত্তিক জঙ্গি দল একইসময় ওই হামলার পরিকল্পনা করেছিলো। তবে হামলাকারী লক্ষ্যবস্তুর খুব কাছাকাছি পৌঁছাতে পারেনি।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এবিসি নিউজ জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রও হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু ছিলো। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ হুমকি বিষয়ে সংক্ষিপ্ত বক্তব্য দিয়েছেন।

জঙ্গিদের হামলার পরিকল্পনাটি গোয়েন্দা সংস্থা আগে থেকেই অনুসরণ করছিলো এবং তারা ২০০৮ সালে মুম্বাই হামলার পদ্ধতিতে এ হামলার পরিকল্পনা করেছিলো বলে স্কাই ও এবিসি নিউজ জানায়।

ইউরোপের এ হামলার পরিকল্পনার সঙ্গে আল-কায়েদা ও তালেবান জঙ্গিদের যোগসূত্র আছে বলে স্কাই নিউজের পররাষ্ট্র বিষয়ক সম্পাদক টিম মার্শাল জানান।

সন্দেহভাজন এক জার্মান সন্ত্রাসীর কাছ থেকে হামলার খবর পাওয়া গেয়েছে বলে যুক্তরাষ্ট্র ও ইউরোপের গোয়েন্দা ও নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে এবিসি নিউজ জানায়। ইউরোপ যাওয়ার পথে তাকে আটক করা হয়। বর্তমানে তাকে আফগানিস্তানে রাখা হয়েছে।

চলতি মাসে দ্বিতীয়বারের মত বোমা হামলার হুমকির মুখে প্যারিসের আইফেল টাওয়ার খালি করার সময় সারা ইউরোপ জুড়ে হামলার পরিকল্পনার কথা জানা যায়।

স্থানীয় সময় বিকেল প্রায় পৌঁনে পাঁচটায় টাওয়ারের টেলিফোন অপারেটরের কাছে বোমা হামলার হুমকি দিয়ে ফোন আসার পর মঙ্গলবার দিন শেষে পুরো টাওয়ারটি খালি করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১:১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ