ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ভিন্নমতাবলম্বীকে নোবেল দেওয়ার উদ্যোগে চীনের বিরোধিতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০
ভিন্নমতাবলম্বীকে নোবেল দেওয়ার উদ্যোগে চীনের বিরোধিতা

অসলো: চীনের ভিন্নমতাবলম্বী এক মানবাধিকার কর্মীকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার উদ্যোগের বিরোধিতা করেছে বেইজিং। মঙ্গলবার নরওয়ের নোবেল ইনস্টিটিউটের একজন পরিচালক এ তথ্য জানিয়েছেন।



নোবেল কমিটির ওই পরিচালকের নাম গেইর লান্ডেস্ট্যাড। একইসঙ্গে তিনি কমিটির সচিবের দায়িত্বও পালন করেন। তিনি বলেন, গত জুনে চীনের উপপররাষ্ট্র মন্ত্রী ফু ইয়িং-এর সঙ্গে সাক্ষাৎ করেন। সে-সময় মন্ত্রী তাকে এ বিষয়ে সতর্ক করে দেন।

কারাদণ্ড পাওয়া মানবাধিকার কর্মী লিউ জিয়াওবো চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য প্রিয় একজন ব্যক্তিত্ব।

ল্যান্ডেস্ট্যাড নরওয়ের সরকারি রেডিও এনআরকে’কে সোমবার বলেন, তাকে এই বলে সতর্ক করা হয়েছিলো যে, চীনের ওই ভিন্নমতাবলম্বীকে পুরস্কার দিলে সেটা হবে ‘অবন্ধুত্বপূর্ণ আচরণ’।

৫৪ বছর বয়সী লিউ জিয়াওবো একজন লেখক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তার বিরুদ্ধে নাশকতামূলক তৎপরতার অভিযোগ আনা হয়েছে। ‘চার্টার ০৮’ তার লেখা একটি বইয়ে তিনি চীনে রাজনৈতিক সংস্কারের আহ্বান জানিয়েছেন।

২০০৯ সালের ২৫ ডিসেম্বরে বেইজিংয়ের একটি আদালত তাকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন।

লিউ’র নোবেল মনোনয়নের পক্ষে অবস্থান নিয়েছেন সাবেক চেক রিপাবলিকের প্রেসিডেন্ট ভাচ্্লাভ হ্যাভেল। হ্যাভল ১৯৭৭ সালে ‘চার্টার ৭৭’ লেখেন, এখান থেকেই লিউ তার লেখায় অনুপ্রেরণা পেয়েছেন।

লিউকে নোবেল পুরস্কার দেওয়ার আবেদন করে ১২০ জনেরও বেশি শিক্ষাবিদ, লেখক, আইনজীবী একটি পিটিশনে স্বাক্ষর করেছেন। এদের অধিকাংশ চীনের নাগরিক।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।