ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে দার্শনিক কনফুসিয়াসের জন্মবার্ষিকী পালন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০
চীনে দার্শনিক কনফুসিয়াসের জন্মবার্ষিকী পালন

বেইজিং: কমিউনিস্ট চীনে প্রথমবারের মতো মঙ্গলবার প্রাচীন দার্শনিক কনফুসিয়াসের জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এতে তাইওয়ান থেকে তার অনুসারিরাও এসে যোগ দিয়েছেন।



কনফুসিয়াসের জন্ম ৫৫১ খ্রিস্টপূর্বাব্দে। চীনের সবচেয়ে বিখ্যাত এই দার্শনিকের সম্মানে বেইজিংয়ের ঐতিহাসিক গুয়োজিজিয়ান অঞ্চলের কনফুসিয়াস মন্দিরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মাও সে তুং শাসনামলের শুরু হলে তার প্রভাব কমে যায়।

সামন্তীয় মূল্যবোধের অভিযোগে কমিউনিস্ট শাসনে কনফুসিয়াস দীর্ঘদিন নিষিদ্ধ থাকে। তবে নব্বইয়ের দশকে তার জন্মস্থান কুফু শহরে তাকে নতুন করে স্মরণ ও পাঠ শুরু হয়, এর আগে কখনোই বেইজিংয়ে তাকে নিয়ে কোনো অনুষ্ঠান হয়নি।

অনুষ্ঠানটি কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে পালিত হয়েছে। সাধারণের জন্য উন্মুক্ত হলেও সেখানে কোনো সাংবাদিককে প্রবেশ করতে দেওয়া হয়নি। এখানে তাওয়ানের প্রতিনিধিরাও আমন্ত্রিত। চীনের এক সময়ের ঘোরতর শত্রু তাইওয়ানে কনফুসিয়ানিজম গভীরভারে চর্চা করা হয়।

১৯৪৯ সালে চীন ও তাইওয়ান ভেঙে যায়। তবে চীন মনে স্বশাসিত ওই দ্বীপ দেশটি তার সঙ্গে একীভূত হয়ে যাবে। বলপ্রয়োগ করে হলেও হবে। সাম্প্রতিক বছরগুলোকে দুই দেশের সম্পর্কের উন্নতি হয়েছে।

হান সাম্রাজ্যের আমলে (২০৬ খ্রিস্টপূর্বাব্দ থেকে ২২০ খ্রিস্টপূর্বাব্দ) কনফুসিয়াসের চিন্তাধারা রাষ্ট্রীয় ধর্ম হিসেবে প্রতিষ্ঠা পেয়েছিলো। বিপ্লবী নেতা মাও সে তুংয়ের আমলে এটাকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। তবে এখন মনে হচ্ছে, তার চিন্তাধারা চীনে সম্পূর্ণরূপে পুনঃপ্রতিষ্ঠা পেয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ