ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর কোরিয়া: জেনারেল হলেন কিম জং-ইলের ছোট ছেলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০
উত্তর কোরিয়া: জেনারেল হলেন কিম জং-ইলের ছোট ছেলে

সিউল: উত্তর কোরিয়ার নেতা কিম জং-ইল তার ছোট ছেলে কিম জং-উন (২৭)-কে চার তারকাখোচিত জেনারেল পদে নিয়োগ দিয়েছেন। দেশটির সরকারি গণমাধ্যম মঙ্গলবার এ ঘোষণা দেয়।



রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, একইসঙ্গে নিরঙ্কুশ সমর্থন ও আস্থার সঙ্গে কিম জং-ইল ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন।

জং-উন বিষয়ে বেশি তথ্য পাওয়া না গেলেও ২০০৮ সালের আগস্টে কিম জং-ইল পক্ষাঘাতগ্রস্তে আক্রান্ত হওয়ায় জং-উন গণমাধ্যমের শিরোনামে আসেন। পড়াশুনা শেষ করেন সুইজারল্যান্ডে।

তার বাবা জং-ইলের সঙ্গে উনের স্বভাবের সঙ্গে অনেক সাদৃশ্য আছে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘একজন কঠিন, নির্মম নেতা হওয়ার ক্ষমতা জং-উন এর রয়েছে। ক্ষমতা নেওয়ার মতো ব্যক্তিত্বও তার মধ্যে রয়েছে। ’

জং-উনের মনোনীত হওয়ার বিষয়টি গত বছরের জানুযারিতে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম প্রথম প্রকাশ করে।

বিশ্লেষকরা জানান, একসময় জং-ইলের দ্বিতীয় পুত্র কিম জং-চুলকে সম্ভাব্য নেতা হিসেবে ভাবা হতো। কিন্তু তার আচরণ নারীসুলভ এবং সে নেতৃত্ব গ্রহণের যোগ্য নয় বলে কিম ধারণা করেন।

অন্যদিকে, জাল পাসপোর্ট নিয়ে ২০০১ জাপানে প্রবেশের চেষ্টা করে সেখান থেকে বিতাড়িত হওয়ার পর নেতা হওয়ার সুযোগ হারায় কিমের বড় ছেলে জং-ন্যাম।

এদিকে, সেপ্টেম্বরে দলের সম্মেলনের আয়োজনকে সামনে রেখে উত্তর কোরিয়ার জং-উনকে নিয়ে গান ও কবিতা প্রকাশ এবং তার পোস্টার প্রকাশের পর উনের নেতা হওয়ার বিষয়টি স্পষ্ট হতে থাকে।  

১৯৮০ সালের পর এটাই ক্ষমতাসীন দলটির প্রথম বড় ধরনের কোনো সম্মেলন। ১৯৮০ সালের সম্মেলনে উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষমতার অংশ হিসেবে কিম জং-ইল তার বাবার কাছে থেকে দেশটির ক্ষমতা গ্রহণ করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।