ঢাকা, শনিবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণে থাকছেন না জ্যাক মা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণে থাকছেন না জ্যাক মা

চীনের বিখ্যাত ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের নিয়ন্ত্রণ ছেড়ে দিচ্ছেন প্রতিষ্ঠাতা জ্যাক মা।  

শনিবার (৭ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, শেয়ারহোল্ডারদের সিদ্ধান্ত মোতাবেক, শিগগিরই কয়েক দফায় শেয়ার হস্তান্তর হবে।

এই হস্তান্তর প্রক্রিয়া শেষ হলে কোম্পানিটির নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে জ্যাকের মতামত প্রদানের ক্ষমতা থাকবে না।

আলিবাবা গ্রুপের আওতাধীন ৩৭ বিলিয়ন আইপিও সমৃদ্ধ অ্যান্ট গ্রুপের  অঙ্গপ্রতিষ্ঠান বিশ্বের সবচেয়ে বড় মোবাইল পেমেন্ট কোম্পানি আলিপে। এছাড়াও অ্যান্ট গ্রুপের আরও বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

জ্যাক মা অ্যান্ট গ্রুপের ৫০ শতাংশের বেশি শেয়ারের মালিক ছিলেন। রয়টার্সের হিসাব মতে, সর্বশেষ পরিবর্তনের ফলে তার শেয়ার সংখ্যা ৬ দশমিক ২ শতাংশে গিয়ে ঠেকছে।

যদিও কিছু বিশ্লেষক বলেছেন যে, নিয়ন্ত্রণ হারানো কোম্পানির আইপিও পুনরুজ্জীবিত করার পথ পরিষ্কার করতে পারে। তবে শনিবার (৭ জানুয়ারি) কোম্পানিটির ঘোষিত পরিবর্তনগুলো তালিকাভুক্তির প্রবিধানের কারণে তা আরও বিলম্বিত হতে পারে।

কোম্পানিটির প্রসপেক্টাস অনুসারে,  জ্যাক মা-র অন্যতম বিনিয়োগ অংশীদার হংজু ইয়ানবো, তার অন্য দুটি সত্ত্বার ওপর নিয়ন্ত্রণ ছিল এবং তিনি অ্যান্ট গ্রুপের সম্মিলিত শেয়ারের ৫০.৫০ শতাংশের মালিক।

এ বিষয়ে আলিবাবা ও জ্যাক মা-এর ওপর লেখা একটি বইয়ের লেখক ডানকান ক্লার্ক বলেন, "অ্যান্ট গ্রুপের বিনিয়োগকারীরা এখন দীর্ঘ সময়ের জন্য অনিশ্চয়তার মধ্যে পড়েছেন এবং তা তারা তাদের শেয়ার ছেড়ে দেওয়ার জন্য কিছু সময় নিতে পারেন। "

বিনিয়োগ উপদেষ্টা সংস্থা বিডিএ চায়না-এর চেয়ারম্যান বলেন, "চীনের অর্থনীতি অত্যন্ত খারাপ অবস্থায় থাকায় সরকার প্রবৃদ্ধির প্রতি তার প্রতিশ্রুতির ইঙ্গিত দিতে চাইছে এবং এক্ষেত্রে প্রযুক্তি ও বেসরকারি খাতগুলো সরকারের জন্য গুরুত্বপূর্ণ। "

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।