ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘সর্বোচ্চ পর্যায়ে’ চীন-রাশিয়ার সম্পর্ক: মেদভেদেভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০
‘সর্বোচ্চ পর্যায়ে’ চীন-রাশিয়ার সম্পর্ক: মেদভেদেভ

সাংহাই: চীন-রাশিয়ার সম্পর্ক ‘সর্বোচ্চ পর্যায়ে’ পৌঁছেছে বলে মঙ্গলবার দিমিত্রি মেদভেদেভ এ মন্তব্য করেন। সাংহাইয়ে ওয়ার্ল্ড এক্সপো পরিদর্শনের মধ্য দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট তার চীন সফর শেষ করলেন।



বেইজিং সফরকালে তিনি দেশটির প্রেসিডেন্ট হু জিনতাও এবং অন্যান্য নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং বেইজিং এর সঙ্গে রাশিয়ার গুরুত্বপূর্ণ জ্বালানি সহযোগিতা বিষয়ে আলোচনা করেন।

একইসঙ্গে দীর্ঘ অপেক্ষার পর বিশ্বের বৃহৎ তেল উৎপাদনকারী দেশ চীনের সঙ্গে রাশিয়ার আন্তঃসীমান্ত তেলের পাইপলাইন নির্মাণের কাজ শেষ হওয়ার উপলক্ষটি উদযাপন করেন দুই নেতা।

ক্রেমলিন জানায়, এ চুক্তির আওতায় আগামী ২০ বছরে রাশিয়া তার পাশ্ববর্তী দেশগুলোতে ১৫ হাজার কোটি ডলার মূল্যের তেল সরবরাহ করবে।

একইসঙ্গে দেশ দুটি যৌথভাবে চীনের উত্তরাঞ্চলে কোটি ডলারের তেল পরিশোধনাগার তৈরির পরিকল্পনাও ঘোষণা করে।

ওয়ার্ল্ড এক্সপোতে রাশিয়া দিবসের উদযাপন অনুষ্ঠানে মেদভেদেভ বলেন, ‘রাশিয়া ও চীনের সম্পর্ক এর সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। আমরা এখন বাস্তবিক অর্থেই কৌশলগত অংশীদার। ’

মেদভেদেভ ও চীনের ভাইস প্রেসিডেন্ট প্রদর্শনীতে চীন ও রাশিয়ার প্যাভিলিয়ান ঘুরে দেখেন এবং এরপর মেদভেদেভ মস্কো ফিরে যাবেন।
 
বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।