ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী শিন গ্যাং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী শিন গ্যাং

রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রে নিযুক্ত শিন গ্যাংকেই নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিল চীন। শুক্রবার (৩০ ডিসেম্বর) তাকে দেশটির ১২তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

 

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ৫৬ বছর বয়সী শিন গ্যাং বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর (৬৯) স্থলাভিষিক্ত হবেন।

ওয়াং ই গত অক্টোবরে চীনা কমিউনিস্ট পার্টির কাউন্সিলে দলের পলিটব্যুরোর সদস্য মনোনীত হন।  

বিশ্লেষকদের ধারণা, চীনের পররাষ্ট্র নীতিতে ওয়াং ই-কে আরও গুরুত্বপূর্ণ ভূমিকায় আনতে তাকে দলীয় পলিটব্যুরোর সদস্য করা হয়।

শিন গ্যাং যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে কাজ করেন। যুক্তরাজ্যের চীনা দূতাবাসেও দায়িত্ব পালন করেন। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি শি জিনপিংয়ের চিফ প্রটোকল অফিসার হিসেবেও কাজ করেন।

দ্বাদশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় শিন গ্যাং এখন যুক্তরাষ্ট্রে তার ১৭ মাসের দায়িত্বপালন শেষে বেইজিং ফিরবেন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রে চীনের ১১তম রাষ্ট্রদূত।

২০১৩ সালের ১৬ মার্চ চীনের ১১তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ওয়াং-ই। এর আগে তিনি চীনের তাইওয়ান বিষয়ক অফিসের পরিচালক এবং জাপানে চীনা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।