ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তৃতীয়বারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
তৃতীয়বারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। দেশটির পার্লামেন্ট নেসেটের সদস্যদের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে শপথগ্রহণ করেন তিনি।

এর মধ্য দিয়ে নেতানিয়াহু তৃতীয় দফায় দেশটির প্রধানমন্ত্রী হলেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে নেতানিয়াহুর সরকার নিয়ে অনাস্থা ভোট হয়। ১২০ সদস্যের নেসেটে তার নতুন সরকারের পক্ষে ভোট দেন ৬৩ জন। বিপক্ষে ভোট পড়ে ৫৪টি।

ভোটে জয়ের পর ইসরায়েলের নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নেতানিয়াহু। এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত প্রথম মেয়াদে, পরবর্তীতে ২০০৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

২০২১ সালের জুন মাসে নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার ক্ষমতায় এসেছিল। প্রধানমন্ত্রী হয়েছিলেন ইয়াইর লাপিদ। কিন্তু দেড় বছরের মধ্যেই ক্ষমতাসীন মধ্যপন্থী জোটে অন্তর্দ্বন্দ্বের জেরে আবার ভোটের পথে হেঁটেছিল ইসরায়েল। এ নিয়ে গত চার বছরে পাঁচ বার ভোট দেখেছে দেশটি।

এদিকে শপথ নেওয়ার পরপরই ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ইহুদি বসতি সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেছেন নেতানিয়াহু। তবে নেসেটে দেওয়া বক্তব্যে তিনি বলেন, এবারের মেয়াদে ‘আরব–ইসরাইল সংঘাত’ বন্ধ করা তার সর্বোচ্চ অগ্রাধিকার হবে।

বাংলাদেশ সময়: ০৯৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।