ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার ‘ভাড়াটে সৈন্যদের’ কাছে অস্ত্র বিক্রি করেছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
রাশিয়ার ‘ভাড়াটে সৈন্যদের’ কাছে অস্ত্র বিক্রি করেছে উত্তর কোরিয়া

ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়ার ‘ভাড়াটে সৈন্যদের’ কাছে উত্তর কোরিয়া অস্ত্র বিক্রি করেছে বলে অভিযোগ তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এসব অস্ত্রের মধ্যে ক্ষেপণাস্ত্র ও রকেটও রয়েছে।

হোয়াইট হাউস বলছে, রাশিয়ার ‘ভাড়াটে সৈন্যদের’ অস্ত্র সরবরাহ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। শিগগির এই সৈন্যদের ওপর আরও নিষেধাজ্ঞা ঘোষণা করা হবে।

এদিকে উত্তর কোরিয়া ও এই সৈন্যরা বিষয়টি অস্বীকার করেছে।

এই ভাড়াটে সৈন্যদের ওয়াগনার বলা হয়ে থাকে। গোষ্ঠীটি সম্প্রতি সিরিয়া ও আফ্রিকান দেশগুলোতেও সক্রিয় হয়েছে। তারা যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন অভিযোগে অভিযুক্ত।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, ওয়াগনার ইউক্রেনে তার সামরিক অভিযান বাড়াতে বিশ্বজুড়ে অস্ত্র সরবরাহকারীদের সন্ধান করছে। আমরা নিশ্চিত করতে পারি যে উত্তর কোরিয়া ওয়াগনারের কাছে একটি প্রাথমিক অস্ত্র সরবরাহ সম্পন্ন করেছে।

হোয়াইট হাউস বলছে, ভাড়াটে গোষ্ঠীটি উত্তর কোরিয়া থেকে পদাতিক রকেট ও ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে।

এদিকে ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন যুক্তরাষ্ট্রের এ দাবিটি অস্বীকার করেছে। এটিকে গল্প ও  জল্পনা বলে অভিহিত করেছেন তিনি।

এবিষয়ে  উত্তর কোরিয়ার একজন মুখপাত্র বলেছেন। উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে অস্ত্রের লেনদেন কখনও হয়নি।

বাংলাদেশ সময়: ১০৪০, ডিসেম্বর ২৩, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ