ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সু চিকে মুক্তি দেওয়ার প্রস্তাব পাস জাতিসংঘে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
সু চিকে মুক্তি দেওয়ার প্রস্তাব পাস জাতিসংঘে

মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী ৭৭ বছর বয়সী নোবেল জয়ী অং সান সু চি নেইপিদোর নির্জন কারাগারে রয়েছেন। অং সান সু চিকে জেল থেকে মুক্তি দেওয়ার পক্ষে প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে।

 

প্রস্তাবে মিয়ানমারের সামরিক জান্তা সরকারের কাছে সু চি এবং দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট উইন মিন্তসহ সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দেওয়ার আবেদন জানানো হয়েছে।  

৭৭ বছরের সুচি-সহ রাজনৈতিক বন্দিদের মুক্তি মিয়ানমারে সহিংসতার ইতি ঘটাবে বলে পাস হওয়া প্রস্তাবে বলা হয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এরপর সু চির সঙ্গে দলের বেশ কয়েকজন সদস্য, রাজনীতিবিদ, আইনপ্রণেতা, আমলা, ছাত্র, সাংবাদিকসহ কয়েক হাজার মানুষকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারের পর সু চির বিরুদ্ধে ফৌজদারি অপরাধের একগুচ্ছ মামলা করা হয়েছে। এরই মধ্যে বেশ কয়েকটি মামলায় তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের সামরিক আদালত। সু চির বিরুদ্ধে দুর্নীতি, ভোট জালিয়াতি, উসকানি, রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁসসহ নানা অভিযোগে এক বছরের বেশি সময় ধরে বিচার চলছে। এসব অভিযোগে দোষী সাব্যস্ত হলে সব মিলিয়ে প্রায় দু’শ বছরের মতো কারাদণ্ড হতে পারে এ নেত্রীর।
 একাধিক অভিযোগে সু চিকে দফায় দফায় বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।  

সূত্র: সিএনএন 

বাংলাদেশ সময়: ১০০৮, ডিসেম্বর ২৩, ২০২২ 

এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ