ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সৈন্যদের প্রয়োজনীয় সব দেওয়া হবে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
সৈন্যদের প্রয়োজনীয় সব দেওয়া হবে: পুতিন

ইউক্রেন যুদ্ধে নিজেদের সেনাবাহিনীর যা যা দরকার সব দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার মস্কোতে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে একটি টেলিভিশন বৈঠকের সময় পুতিন বলেন, ‘ইউক্রেন যুদ্ধে রুশ সরকারের সামরিক ও অন্যান্য ব্যয়ে কোনো আর্থিক সীমাবদ্ধতা ছিল না।

আমাদের এখনও কোনো আর্থিক সীমাবদ্ধতা নেই। সেনাবাহিনীর যা যা দরকার, দেশ ও সরকার সব দেবে। ’

পুতিন স্বীকার করেছেন, ‘সেপ্টেম্বরে তিনি যে তিন লাখ সংরক্ষককে আদেশ দিয়েছিলেন তা মসৃণভাবে চলেনি। ’

তিনি বলেন, ‘আংশিক সংঘবদ্ধকরণটি কিছু সমস্যা প্রকাশ করেছে, যেমনটি সবাই জানে। সেগুলোর দ্রুত সমাধান করা উচিত। ’

ক্রেমলিনকে তার মিত্রদের কাছ থেকে বিভিন্ন সময় বিভিন্ন সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল। এসব বিষয়ে পুতিন বলেন, ‘সবাইকে গঠনমূলক সমালোচনার প্রতি মনোযোগ দেওয়া উচিত। ’

তিনি বলেন, ‘আমি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে সব বেসামরিক উদ্যোগের প্রতি মনোযোগী হতে বলি। যার মধ্যে সমালোচনাকে আমলে নেওয়া ও যথাসময়ে সঠিকভাবে প্রতিক্রিয়া জানানো রয়েছে। ’

‘জটিল কাজে সবসময় সমস্যা থাকে। সেগুলো সমাধানে অবদান রাখার চেষ্টা করতে হবে। ’

বৈঠকে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেনে দেড় মিলিয়ন রুশ সৈন্য বাড়ানোর পাশাপাশি সামরিক চাকরির বয়সসীমা বাড়ানোর প্রস্তাব করেন।

পুতিন দাবি করেন, অহংকারী পশ্চিমা শক্তির বিরুদ্ধে দাঁড়ানো ছাড়া রাশিয়ার কাছে কোনো বিকল্প নেই। তিনি অব্যাহত সংঘাতকে একটি ‘ভাগ করা ট্র্যাজেডি’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, যা ঘটছে তা অবশ্যই একটি ট্র্যাজেডি। আমাদের ভাগ করার ট্র্যাজেডি। কিন্তু এটা আমাদের নীতির ফল নয়। এটা তৃতীয় দেশের নীতির ফল।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।