ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভেনিজুয়েলার সংসদ নির্বাচনে শাভেজের দল জয়ী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০
ভেনিজুয়েলার সংসদ নির্বাচনে শাভেজের দল জয়ী

কারাকাস: ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট হুগো শাভেজের দল ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টি (পিএসইউভি) রোববার অনুষ্ঠিত সংসদ নির্বাচনে জয়ী হয়েছে। তবে নির্বাচনে দলটি একক সংখ্যাগরিষ্টতা পায়নি।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা সোমবার এ কথা জানান।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, রাতভর ভোট গণনা শেষে দেখা গেছে নির্বাচনে শাভেজের দল সংসদের ১৬৫টি আসনের মধ্যে ৯৪টি আসন পেয়েছে। আর প্রধান বিরোধী দল পেয়েছে ৬২টি আসন।

নির্বাচনের ফলাফল পাওয়ার পর শাভেজ ট্ইুটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘আমরা সোশ্যালিস্টদের বিপ্লব ধরে রেখেছি। এ বিজয় জনগণের। আমি সবাইকে অভিনন্দন জানাই। ’
 
তবে এ ফলাফল শাভেজের পার্লামেন্টের ঝড় তুলবে। গত ৫ বছরের মতো এতোটা ক্ষমাতা প্রয়োগ করতে পারবেন না। কারণ শক্ত একটি  বিরোধীদল সংসদের ফিরেছে।

বিরোধী জোটের মুখপাত্র রেমন গিলারমো অ্যাভিলেডো বলেন, নির্বাচনের ফলাফলে এটাই প্রতিয়মান হয় যে দেশে একটি বিরোধী দল আছে। তিনি সমমনা ভোটারদের অভিনন্দন জানিয়েছে।

পশ্চিমাঞ্চলের জুলিয়া রাজ্যের বিরোধী গভর্ণর পাবলো পেরেজ বলেন, কোনো দলেরই পূর্ণ সংখ্যাগরিষ্টতা নেই। তারা সমঝোতা করতে আমাদের ওপর চাপ বাড়বে।

নির্বাচন কমিশন মোট ভোটের সংখ্যা ঘোষণা করা হয়নি। তবে বিরোধীরা দবি করেছে তারা ৫২ ভাগ প্রার্থী জয়লাভ করেছে।

প্রেসিডেন্ট নির্বাচনের দুই বছর আগে এ ফলাফল শাভেজকে বিপদে ফেলবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad