ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

চার মাস পর কাশ্মীরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হলো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-২৭ ২:৩২:৪০ এএম

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে সর্বদলীয় কমিটির আট দফা প্রস্তাবের পর ওই অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো চার মাস পর খুলে দেওয়া হয়েছে। সোমবার এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

শ্রীনগর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে সর্বদলীয় কমিটির আট দফা প্রস্তাবের পর ওই অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো চার মাস পর খুলে দেওয়া হয়েছে। সোমবার এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

কাশ্মীরে সহিংসতা কমিয়ে পরিস্থিতি শান্ত করতে বিভিন্ন এলাকা থেকে কারফিউ তুলে নেওয়া হয়েছে। তবে কঠোর বিচ্ছিন্নতাবাদী নেতা এসএএস গিলানি পরবর্তী দশ দিন ধর্মঘটের ঘোষণা দিয়েছেন।

হিমালয় পাদদেশের কাশ্মীর অঞ্চলে গত চার মাস ধরে আটক ও বন্দুকযুদ্ধের ফলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিলো। সরকারের তরফ থেকে আট দফা সমঝোতা প্রস্তাব করার পর সোমবার থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়। শিক্ষামন্ত্রী পিরজাদা সায়েদ অভিভাবকদের অনুরোধ করেন তাদের সন্তানদের স্কুলে পাঠাতে।

একজন ছাত্র বলেন, ‘আমরা স্কুলে যেতে কিছুটা ভয় পাচ্ছি, কিন্তু আমাদের স্কুলে যেতে হবে। বাড়িতে বসে থেকে আমরা আর সময় নষ্ট করতে চাই না। এতে আমাদের পড়াশোনার ক্ষতি হচ্ছে।’

উল্লেখ্য, গত ১১ জুন ১৭ বছরের একজন কিশোর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হওয়ার ঘটনায় নতুন করে সহিংসতা শুরু হয়। এর প্রতিবাদে গত চার মাসে বিক্ষোভ করার সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ১০৭ জন নিহত হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-09-27 02:32:40