ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

ছয়বার নয়, দিনে তিনবার খেলেই ওজন কমবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-২৭ ২:৩০:২৩ এএম

দিনে অল্প পরিমাণে বার বার খাওয়ার তুলনায় তিনবার আহার করলে তা ওজন কমাতে বেশি সাহায্য করে। যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানার পুরডো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

লন্ডন: দিনে অল্প পরিমাণে বার বার খাওয়ার তুলনায় তিনবার আহার করলে তা ওজন কমাতে বেশি সাহায্য করে। যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানার পুরডো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

মাত্রারিক্ত ওজনদার ব্যক্তিরা দিনে ছয়বার অল্প পরিমাণে খাওয়ার তুলনায় তিনবার কম ক্যালরি ও উচ্চ প্রোটিন সম্পন্ন খাবার খেয়ে অনেক বেশি সন্তুষ্ট ও কম ক্ষুধা বোধ করেছে বলে গবেষণায় বলা হয়।

তবে সারা দিনে অল্প পরিমাণে বার বার খাওয়ার বিষয়টিই এতদিন অধিক প্রচলিত ছিলো।

বর্তমানে যুক্তরাষ্ট্রের কলম্বিয়ার মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষক হেদার লেইডি বলেন, ‘ছোট ছোট খাবারের ধারণা সত্যিকার অর্থে ওজন কমানোর ক্ষেত্রে ততটা উপকারী নয়।’

ওজন নিয়ন্ত্রণে বার বার অল্প পরিমাণে আহার করলে তা বরং হিতে বিপরীত হয় বলে ওবেসিটি জার্নালে প্রকাশিত এ গবেষণায় বলা হয়।

এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রমাণের জন্য তারা মাত্রাতিরিক্ত ওজনদার ২৭ জনকে নির্বাচন করেন এবং ১২ সপ্তাহে তাদেরকে হয় উচ্চ প্রোটিন সম্পন্ন বা স্বাভাবিক প্রোটিনযুক্ত খাবার খেতে দেওয়া হয়। ডেইলি মেইল এ তথ্য প্রকাশ করে।

প্রতিটি ব্যক্তির বর্তমান ওজন ধরে রাখার জন্য খাবারগুলোতে ৭৫০ এর কম ক্যালরি রাখা হয়।

গবেষণার সপ্তম সপ্তাহে তিনদিনের জন্য তাদেরকে পাঁচ ঘণ্টার ব্যবধানে তিনবার বা দুই ঘণ্টা পর পর মোট ছয়বার আহারের পরামর্শ দেওয়া হয়। তিন দিন পর তাদের গৃহীত পদ্ধতির বিপরীতটি করার কথা বলা হয়।  

ফলাফলে দেখা যায় উচ্চ মাত্রার প্রোটিন গ্রহণকারী ব্যক্তিরা (প্রোটিনের ২৫ শতাংশ ক্যালরি) দিনে স্বয়সম্পূর্ণ বোধ করছে এবং গভীর রাতে তাদের খাওয়ার প্রয়োজনীয়তা দেখা দিচ্ছেনা এবং খাওয়ার কথা ততটা চিন্তাও করছেনা। বিপরীতে যারা দিনে অল্প করে ছয়বার খাবার খেয়েছে অর্থাৎ ১৪ শতাংশ প্রোটিন গ্রহণ করেছে তাদের ক্ষুধা ও খাওয়ার ইচ্ছা উভয়ই বেশি।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db