ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
bangla news

নোবেল জয়ী লিউ জিয়াওবোর সঙ্গে কারাগারে দেখা করলেন জিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১০ ৭:০৬:২১ এএম

শান্তিতে নোবেল জয়ী চীনের কারাবন্দী লিউ জিয়াওবো’র সঙ্গে তার স্ত্রী রোববার সাক্ষাৎ করেছেন। মানবাধিকার কর্মীরা একথা জানান।

বেইজিং: শান্তিতে নোবেল জয়ী চীনের কারাবন্দী লিউ জিয়াওবো’র সঙ্গে তার স্ত্রী রোববার সাক্ষাৎ করেছেন। মানবাধিকার কর্মীরা একথা জানান।

মূলত জিয়াওবো’র নোবেল পুরস্কার প্রাপ্তির খবর জানাতে তাকে সেখানে নেওয়া হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

নোবেল কমিটি পুরস্কার ঘোষণা করার পর পরই শুক্রবার রাতে জিয়াওবো’র স্ত্রী লিউ জিয়াকে পুলিশ হেফাজতে নেওয়া হয়। এর পর থেকে লিউ জিয়াওবো’র আইনজীবীরা তার সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হন।  

আইনজীবী দিং সিকো বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আমরা তার সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছি। তাই তিনি এখন কোথায় আছেন তা আমরা জানিনা।’

তিনি আরও বলেন, ‘আমরা তার নিরাপত্তা নিয়ে চিন্তিত। লিউ জিয়াওবো’র সঙ্গে সাক্ষাৎ করার জন্য তাকে নেওয়া হয়েছে বলে আমরা আশা করছি, কিন্তু এ বিষয়ে নিশ্চিত হওয়ার কোনো উপায় নেই।’

পুরস্কারের কথা শুনে তিনি আনন্দিত এবং একথা তার স্বামীকে জানানোর জন্য পুলিশ তাকে কারাগারে নিয়ে যাবেন বলে শুক্রবার এএফপিকে লিউ জিয়া জানান।

কিন্তু এর পর থেকে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায় এবং তার অবস্থান সম্পর্কেও নিশ্চিত হওয়া যায়নি।

চীনের প্রথম নাগরিক হিসেবে নোবেল পুরস্কার প্রাপ্ত লিউকে নাশকতার অভিযোগে ২০০৮ সালের ডিসেম্বরে গ্রেপ্তার করে ১১ বছরের কারাদন্ড দেওয়া হয়।

মূলত গণতান্ত্রিক পুনর্গঠনের জন্য লিউ এবং আরও ৩০০ জনের সহযোগিতায় ‘সনদ ০৮’ প্রকাশিত হওয়ার দু’দিন পর গ্রেপ্তারের এ ঘটনা ঘটে।    

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ও রাজনীতিবিদসহ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার ঘোষিত নোবেল শান্তি পুরস্কারকে স্বাগত জানান। একইসঙ্গে চীনের কাছে লিউকে মুক্ত করার আহ্বান জানান তিনি।

তবে আইনের চোখে দোষী লিউকে ‘অপরাধী’ উল্লেখ করে নোবেল কমিটির এ সিদ্ধান্তে ুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে চীন।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-10-10 07:06:21