ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

চুক্তি স্বাক্ষরের পর মহাকাশে হোটেল তৈরি শুরু করবে রাশিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১০ ৭:০৩:১৫ এএম

চুক্তি স্বাক্ষরের পরই মহাকাশে প্রথম হোটেল তৈরির কাজ শুরু করবে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন রকেট অ্যান্ড স্পেস করপোরেশন এনার্জিয়া এবং মস্কো ভিত্তিক প্রতিষ্ঠান ওরবিটাল টেকনোলজিস এর মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হবে। এনার্জিয়ার প্রধান এ তথ্য জানিয়েছেন।

রাশিয়া: চুক্তি স্বাক্ষরের পরই মহাকাশে প্রথম হোটেল তৈরির কাজ শুরু করবে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন রকেট অ্যান্ড স্পেস করপোরেশন এনার্জিয়া এবং মস্কো ভিত্তিক প্রতিষ্ঠান ওরবিটাল টেকনোলজিস এর মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হবে। এনার্জিয়ার প্রধান এ তথ্য জানিয়েছেন।

মহাকাশের কক্ষপথে ২০১৫-২০১৬ সালের মধ্যে হোটেল নির্মাণের উচ্চাকাঙ্খী পরিকল্পনা বুধবার ঘোষণা করে ওরবিটাল  টেকনলজিস।  

ভিতালি লোপোতা বলেন, ‘আমাদের এখন একমাত্র লক্ষ্য চুক্তি স্বাক্ষর। যখন নিশ্চিতভাবে আমরা একটি চুক্তিতে স্বাক্ষর করবো তখন এর বিভিন্ন দিক ও প্রকৌশল নকশার কাজ শুরু হবে।’

এ প্রকল্প বাস্তবায়নে লাখ লাখ ডলার খরচ হবে বলে গত সেপ্টেম্বরে ওরবিটাল টেকনলজিসের সিইও সার্গে কুসতেনকো জানান। তবে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার বিনিয়োগকারীরা এরইমধ্যে তহবিল গঠনের কাজ শুরু করেছেন বলেও জানান তিনি।

অতি ধনী কয়েকজন ব্যক্তিই পেশাদার নভোচারীদের সঙ্গে মহাকাশ পর্যটক হিসেবে ভ্রমণ করবেন বলে এখন পর্যন্ত ধারণা করা হচ্ছে।  

তবে এ প্রকল্পকে মহাকাশ পর্যটন বাজারে পরিণত করা হলে খুব দ্রুত এর উন্নয়ন হবে বলে আশা করা হচ্ছে।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-10 07:03:15