ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় বিবাহবহির্ভূত শারীরিক সম্পর্ক নিষিদ্ধ করে আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
ইন্দোনেশিয়ায় বিবাহবহির্ভূত শারীরিক সম্পর্ক নিষিদ্ধ করে আইন পাস

ইন্দোনেশিয়ায় বিবাহবহির্ভূত শারীরিক সম্পর্ক নিষিদ্ধ করা হয়েছে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) দেশটির সংসদে এ সংক্রান্ত নতুন একটি আইন পাস হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। এদিন দেশটির সংসদে পাস করা আইনের মাধ্যমে রাজনৈতিক স্বাধীনতাও সীমিত করা হয়েছে।

বিবিসি বলছে, নতুন আইনগুলো আগামী তিন বছরে কার্যকর হবে না। ধারণা করা হচ্ছে, এগুলোর বিষয়ে আদালতে চ্যালেঞ্জ করা হতে পারে।

২০১৯ বিবাহবহির্ভূত সম্পর্ক নিয়ে ইন্দোনেশিয়ার পার্লামেন্টে এ আইনটি প্রথম উত্থাপন করা হয়। তখন আইনটির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করা হয়। আইনটির বিরোধিতা করে শিক্ষার্থীরাও রাস্তায় নামেন। চলতি সপ্তাহেও জাকার্তায় পার্লামেন্টের বাইরে আইনের বিরুদ্ধে বিক্ষোভ করেছে তরুণদের কয়েকটি দল।

নতুন এ আইনের অধীনে অবিবাহিত দম্পতিদের যৌন মিলনের জন্য এক বছর পর্যন্ত জেল হতে পারে। এটি বালি ও অন্যান্য ইন্দোনেশিয়ান ছুটির গন্তব্যে বেড়াতে আসা বিদেশিদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। ব্যভিচারও একটি অপরাধ হবে যার জন্য লোকেদের জেল হতে পারে।

পশ্চিম জাভা শহরে বসবাসকারী ২৮ বছর বয়সী মুসলিম নারী আজেং। তিনি বলেছেন, এখন গত পাঁচ বছর ধরে সঙ্গীর সঙ্গে বসবাস করছি। এখন এটি ঝুঁকিতে রয়েছে।

তিনি বিবিসিকে বলেন, নতুন আইনে পরিবারের কেউ একজন পুলিশ রিপোর্ট করার সিদ্ধান্ত নিলে আমরা দুজনই জেলে যেতে পারি। আমি মনে করি বিয়ে ছাড়া একসঙ্গে বসবাস করা বা যৌন সম্পর্কে জড়ানো অপরাধ নয়।

বাংলাদেশ সময়: ১৬২৪, ডিসেম্বর ০৬, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa