ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

রুশ তেলের দাম নির্ধারণে পশ্চিমাদের ‘দুর্বল’ বললেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
রুশ তেলের দাম নির্ধারণে পশ্চিমাদের ‘দুর্বল’ বললেন জেলেনস্কি

সমুদ্র পথে রপ্তানি করা রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলারে বেঁধে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। পশ্চিমাদের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণকে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের ‘একটি দুর্বল অবস্থান’ বলে অভিহিত করেছেন। তিনি মনে করেন, এই সিদ্ধান্ত রাশিয়ান অর্থনীতির ক্ষতি করার জন্য যথেষ্ট ‘গুরুতর’ নয়।

উল্লেখ্য, ইউক্রেন চেয়েছিল নতুন এই দাম ৩০ ডলার নির্ধারণ করা হোক।

স্থানীয় সময় শনিবার (৩ ডিসেম্বর) রাতে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, রাশিয়া ইচ্ছাকৃতভাবে জ্বালানি বাজারকে অস্থিতিশীল করে বিশ্বের সব দেশেরই ব্যাপক ক্ষতি করেছে।

এদিকে, রাশিয়ার তেলের দাম বেঁধে দেওয়ার বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জি-সেভেনকে সতর্ক করেছে মস্কো। রুশ পার্লামেন্টের নিম্ন-কক্ষের পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটির প্রধান লিওনিদ স্লাটস্কি বলেছেন, এরকম করা হলে ইউরোপীয় ইউনিয়ন তাদের নিজেদের জ্বালানি নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলবে।

এটি চলমান বাজারের আইনও লঙ্ঘন করছে বলেও দাবি করেন তিনি।

সূত্র- বিবিসি

বাংলাদেশ সময়: ০৯২৪, ডিসেম্বর ০৪, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa