ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের দুই শহরে কোভিডবিধি শিথিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
চীনের দুই শহরে কোভিডবিধি শিথিল

করোনাভাইরাস নিয়ন্ত্রণে চীন জুড়ে ‘জিরো কোভিড নীতি’ জারি করে দেশটির সরকার। বেইজিংয়ের এই কঠোর সিদ্ধান্তের বিরোধিতা করে বিক্ষোভে নামে জনগণ।

এসময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়।

এবার বিক্ষোভের মুখে দক্ষিণের শহর গুয়াংজু ও দক্ষিণ-পশ্চিমের চংকিংয়ে কোভিড বিধিনিষেধ শিথিল করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

বুধবার (৩০ নভেম্বর) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, করোনাভাইরাস নিয়ন্ত্রণে বেইজিংয়ের কঠোর পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালে দক্ষিণাঞ্চলীয় শহরের বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষের একদিন পরে চীনের গুয়াংজু শহরের কর্তৃপক্ষ কোভিড বিধিনিষেধ শিথিল করেছে।

আরেক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, বুধবার চীনের গুয়াংজু ও চংকিং শহরের কর্তৃপক্ষ কোভিড বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে। এছাড়া শহরগুলোতে কর্তৃপক্ষ দোকানপাট, সুপার মার্কেট, জিমসহ ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলার জন্য অনুমতি দিয়েছে।

পশ্চিম চীনের উরুমকি শহরে গেল বৃহস্পতিবার একটি ভবনে অগ্নিকাণ্ডে ১০ জনের প্রাণহানি ঘটে। বহুতল ভবনটি কোভিডবিধির আওতায় ছিল। ফলে ভবনটি থেকে বের হওয়া সহজ ছিল না। এরপর থেকেই দেশটিতে কোভিডবিধির বিরুদ্ধে জনগণের মধ্যে ক্ষোভ তৈরি হয়।

অগ্নিকাণ্ডে প্রাণহানির পর হাজারো মানুষ সড়কে নেমে আসে। তারা কোভিড লকডাউনের ইতি টানার দাবিতে বিক্ষোভ শুরু করে। বিক্ষোভ থেকে অনেকে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ দাবি করে।

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।