ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

যুক্তরাজ্যের আরও ১০০ প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি তিনদিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
যুক্তরাজ্যের আরও ১০০ প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি তিনদিন

যুক্তরাজ্যের ১০০টি প্রতিষ্ঠান তাদের সাপ্তাহিক ছুটি দুই দিনের পরিবর্তে তিন দিন করেছে। অর্থাৎ কর্মীদের এখন থেকে কাজ করতে হবে মাত্র চার দিন।

এদিকে সপ্তাহে কাজের দিন কমলেও কর্মীদের বেতন কমবে না।

এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করা প্রতিষ্ঠানগুলোতে দুই হাজার ৬০০ জন কর্মী রয়েছে। প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা আশা করছেন, এ উদ্যোগ দেশে রূপান্তরমূলক পরিবর্তন আনতে সক্ষম হবে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গার্ডিয়ানের প্রতিবেদন থেকে জানা গেছে, এ ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে অ্যাটম ব্যাংক ও অ্যাউইন (গ্লোবাল মার্কেটিং কোম্পানি) নামের দুটি বড় প্রতিষ্ঠানও রয়েছে। এই প্রতিষ্ঠানের যুক্তরাজ্য কার্যালয়ে ৪৫০ জন করে কর্মী রয়েছেন।

প্রতিষ্ঠান দুটির কর্মকর্তারা বলেছেন, এতে কর্মীদের কাজের চাপ কমবে ও উৎপাদনশীলতা বাড়বে।

অ্যাউইনের প্রধান নির্বাহী অ্যাডাম রস বলেছেন, ‘এই নিয়ম আগে থেকেই ছিল। কোম্পানির ইতিহাসে এটি সবচেয়ে রূপান্তরমূলক উদ্যোগগুলোর মধ্যে একটি। ’

তিনি বলেন, ‘আমরা দেখছি, কর্মীদের সুস্থ থাকার হার বেড়েছে। সেই সঙ্গে গ্রাহকসেবা, কর্মীদের সঙ্গে গ্রাহকের সম্পর্ক ইত্যাদি ক্ষেত্রেও ইতিবাচক পরিবর্তন এসেছে। ’

গত সেপ্টেম্বর থেকে যুক্তরাজ্যের ৭০টি প্রতিষ্ঠানে সপ্তাহে চার দিন কর্মদিবস চলছে। এসব প্রতিষ্ঠানে অন্তত ৩ হাজার ৩০০ জন কর্মী রয়েছেন। এর মধ্যে অ্যাউইনও রয়েছে। এই প্রকল্পটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, বোস্টন বিশ্ববিদ্যালয় এবং বেশ কয়েকটি স্বায়ত্তশাসিত থিংকট্যাংকের গবেষণার অংশ হিসেবে নেওয়া হয়।

গবেষণা চলাকালীন প্রাথমিকভাবে জানতে চাইলে ৮৮ শতাংশ কর্মী বলেছেন, সপ্তাহে চার দিন কর্মদিবস তারা উপভোগ করছেন। এটি ব্যবসার জন্যও ভালো। অন্যদিকে ৯৫ শতাংশ কর্মী বলেছেন, কম সময় কাজ করলেও তাদের উৎপাদনের গতি একই রয়েছে। আবার কোনো কোনো ক্ষেত্রে উন্নত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৯, নভেম্বর ৩০, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa