ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শেষ হলো তিন দিনব্যাপী ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
শেষ হলো তিন দিনব্যাপী ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম

ঢাকা: বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের তিন দিনব্যাপী অনুষ্ঠান শনিবার (১২ নভেম্বর) শেষ হয়েছে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ও বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম যৌথভাবে ১০-১২ নভেম্বর ১৭তম ইন্টারনেট গভর্নেন্স ফোরাম-২০২২ আয়োজন করে।

বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম একটি মাল্টি-স্টেকহোল্ডার প্ল্যাটফর্ম, যা ইন্টারনেটের উন্নয়নে জন্য সরকারের সাথে অধিপরামর্শ ছাড়াও বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। বার্ষিক সভাগুলোতে কিভাবে বিভিন্ন তথ্য বিনিময় করা যায় এবং ভালো অনুশীলনগুলো নিয়ে কীভাবে সবাইকে জানানো যায়, সে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

১০ থেকে ১২ নভেম্বর একটি রেজিলিয়েন্ট ইন্টারনেট ফর শেয়ারড সাসটেইনেবল অ্যান্ড স্মার্ট বাংলাদেশ গঠন এবং জাতিসংঘ মহাসচিবের পরিকল্পিত গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্টের সাথে সংযুক্ত ১৫টি থিম।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার স্থিতিস্থাপক ইন্টারনেট শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিন দিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের চেয়ারপারসন ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু এতে সভাপতিত্ব করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এর চেয়ারম্যান (সিনিয়র সচিব) শ্যাম সুন্দর সিকদার।

বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রোজিনা নাসরিন, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এমদাদুল হক, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি (ডিসিসিআই) রিজওয়ান রহমান সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান অধিবেশনটি পরিচালনা করেন।

উদ্বোধনের আগে ‘এমপাওয়ারিং ইয়ুথ অ্যান্ড ইয়ুথ ফর স্মার্ট বাংলাদেশ অনওয়ার্ড টু আইজি প্রসেস: প্রোগ্রেস চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়েফরওয়ার্ড’ নিয়ে এক আলোচনা অুনষ্ঠিত হয়। এতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিন দিনব্যাপী এই আয়োজনে ইয়ুথ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম, কিডস ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম, উইমেন ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম নিয়ে বিভিন্ন সেশন আয়োজন করা হয়। তাছাড়াও ইউটিউব ভিলেজের প্রতিনিধিরা তাদের উদ্যোগ নিয়ে আলোচনা করেন। তাছাড়াও গভর্নিং ডাটা অ্যান্ড প্রটেকটিং প্রাইভেসি, বেসিক রাউটিং অ্যান্ড মিনিংফুল কোঅরডিনেশন ইন ডিজিটাল ইকোসিস্টেম, ডট বাংলা অ্যান্ড ইউনভার্সাল একসেপটেন্স, ডাটা প্রাইভেসি অ্যান্ড ইমার্জিং টেকনোলিজ ইন ফাইনান্সিয়াল ইকোসিস্টেম, স্মার্ট বাংলাদেশ অপরচুনিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস অব মোবাইল টেলিকম ও কানেকটিং অর পিপল অ্যান্ড মিনিংফুল একসেস, ডিক্লারেশন ফর দি ফিউচার অব ইন্টারনেট নিয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম ২০০৬ থেকে স্বাধীন ফোরাম হিসেবে আত্মপ্রকাশ করে এবং প্রথম জাতীয় আইজিএফ উদ্যোগ হিসাবে আবির্ভূত হয়, যা জাতিসংঘের ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের সাথে কাজ করছে। জাতিসংঘের ইন্টারনেট গভর্ন্যান্স বিষয়ক কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যে বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম প্রতিষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।