ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফ্রিলান্সিং করে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে পারি: রাসেল টি আহমেদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
ফ্রিলান্সিং করে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে পারি: রাসেল টি আহমেদ ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: আন্তর্জাতিক পেমেন্ট সলিউশন প্রতিষ্ঠান পাইওনিয়ার ২০২২ ফোরামের দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১২ নভেম্বর) রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে (আইসিসিবি) দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

দেশের বিভিন্ন জেলা থেকে ফ্রিল্যান্সাররা এই সেমিনারে অংশ নেন।

আয়োজনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন পাইওনিয়ারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রোহিত কুলকারনি। এছাড়া বক্তব্য রাখেন বিএফডিএসের চেয়ারম্যান তানজিবা রহমান, বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ, বাকোর সভাপতি ওয়াহিদ শরীফ প্রমুখ।

তানজিবা রহমান বলেন, এমনটা অনেকেই ভাবেন যে কয়েকদিনের মধ্যেই ফ্রিলান্সিং শিখে অনেক টাকা উপার্জন করা যায়। কিন্তু ব্যাপারটা তা নয়। এছাড়া এখানে অপেশাদারদের সংখ্যাও অনেক বৃদ্ধি পেয়েছে। সেদিক থেকে আমাদের সচেতন থাকতে হবে।

রাসেল টি আহমেদ বলেন, এটি এমন একটি ক্ষেত্র যা আমরা নিজেরাই অনেকভাবে বৃদ্ধি করতে পারি। এখন রিজার্ভ কম বলে এলসি (লেটার অব ক্রেডিট) করতে পারছি না আমরা। ফ্রিলান্সিং-এর ক্ষেত্রটা তা নয়। আমরা এলসি ছাড়াই আমরা দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে পারি। পলিসি ঠিক করা, ক্যাপাসিটি বৃদ্ধি করা, ম্যান পাওয়ারের স্কিল ডেভলপ করা, গ্রোথ প্ল্যানিং করাসহ প্রোমোশনাল কাজগুলো এই সেক্টরকে আরও সমৃদ্ধ করতে পারবে বলে আমি বিশ্বাস করি।

ওয়াহিদ শরীফ বলেন, ইডুকেশনের বিষয়টা বৃদ্ধি করতে হবে। সময় উপযোগী শিক্ষা, প্রশিক্ষণ, ইন্টারনেট ব্যবস্থা গড়ে তুলতে হবে। সরকার হাইটেক পার্ক করছে, তবে সেগুলো আরও কার্যকরী করতে হবে। ইনসেনটিভের বিষয়টাও একটা বড় ইস্যু। এটা ঠিক করতে হবে। ধরে ধরে কাজ করলে আমাদের এই ক্ষেত্রে ভালো করার সম্ভাবনা আরো বেশি।

কর্মশালায় আইটি বিশেষজ্ঞরা ফ্রিলান্সিং-এর বিভিন্ন সম্ভবনাময় দিক নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
এইচএমএস/এসআইএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।