ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফরিদপুরে শিক্ষার্থীদের মধ্যে সাইবার ক্রাইম সচেতনতা কর্মশালা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
ফরিদপুরে শিক্ষার্থীদের মধ্যে সাইবার ক্রাইম সচেতনতা কর্মশালা 

ফরিদপুর: ফরিদপুরে শিক্ষার্থীদের মধ্যে সাইবার ক্রাইম সচেতনতা ও প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরের দিকে ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

জেলা পুলিশ এর আয়োজন করে।  

উচ্চ বিদ্যালয়টির প্রধান শিক্ষক চন্দ্র শিখরের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার।

সুমন রঞ্জন সরকার বলেন, প্রযুক্তি অনেক অগ্রসর হয়েছে। ফেসবুক, টুইটারসহ সোশ্যাল মিডিয়া ব্যবহারে একদিকে আমাদের উপকার হচ্ছে, অন্যদিকে কুফলও বয়ে আনছে। সাইবার অপরাধ প্রতিদিনই আশঙ্কা জনক হারে বাড়ছে। তাইতো এ ব্যাপারে আমাদের সচেতনতার সঙ্গে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সাইবার অপরাধের শিকার হয়ে অনেক মেধাবী শিক্ষার্থী অকালে ঝরে যাচ্ছে। ঝরে যাওয়া নয় আমাদের উচিত হবে অপরাধীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা। এছাড়া ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমের পাসওয়ার্ড বাবা-মা ছাড়া কাউকে শেয়ার করা যাবে না। কারণ যে কেউ, যে কোনো সময় পাসওয়ার্ড নিয়ে বড় ধরনের ক্ষতি করতে পারে।  



তিনি আরও বলেন, সাইবার অপরাধ হচ্ছে সেসব অপরাধ; যেসব অপরাধ মোবাইল, ল্যাপটপসহ সব ইলেকট্রনিক ডিভাইস দিয়ে করা হয়ে থাকে। তাই এসব ইলেকট্রনিক যন্ত্র ব্যবহারের অধিকতর সচেতন হওয়ার অনুরোধ রাখছি।  

আয়োজিত কর্মশালায় ফরিদপুরের সিনিয়র সাংবাদিক পান্না বালা, হারুন-অর-রশীদ, পুলিশের উপ-পরিদর্শক (এসআই) রাহুল অনিক, জুলহাস মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।  

সাইবার ক্রাইম প্রতিরোধ সচেতনতা মূলক এ কর্মশালায় স্কুলটির শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।