ঢাকা, শুক্রবার, ১৯ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু চেয়েছিলেন বিজ্ঞান মনস্ক জাতি উপহার দিতে: পলক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২২
বঙ্গবন্ধু চেয়েছিলেন বিজ্ঞান মনস্ক জাতি উপহার দিতে: পলক জুনাইদ আহমেদ পলক

ঢাকা: সর্বকালে সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন একটি বিজ্ঞান মনস্ক জাতি উপহার দিতে। এমন মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (৮ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) আইসিটি বিভাগের উদ্যোগে প্রতিষ্ঠিত মোবাইল অ্যাপস অ্যান্ড গেম টেস্টিং ল্যাব উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এ সময় তিনি বলেন, আমাদের স্বাধীনতা দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি চেয়েছিলেন একটি বিজ্ঞান মনস্ক জাতি উপহার দিতে। আর তার জন্য তিনি একটা শিক্ষা কমিশন গঠন করছিলেন। ৫০ বছর আগে তিনি বিজ্ঞানী ডক্টর কুদরত ই খোদার নেতৃত্বে কমিশন গঠন করেছিলেন, কিন্তু আমাদের দুর্ভাগ্য বঙ্গবন্ধু সেই শিক্ষা কমিশনের রিপোর্ট বাস্তবায়ন করে যেতে পারেননি। ৭৫ এর ১৫ আগস্ট ঘাতকরা নির্মমভাবে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছিল। তাই বঙ্গবন্ধু বিজ্ঞান মনস্ক জাতির সপ্ন বাস্তবায়ন করতে পারেননি।

তিনি বলেন, কিন্তু আমাদের নেত্রী ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা ৯৬ সালে প্রথম যখন প্রধানমন্ত্রী নির্বাচিত হন তখন তিনি একসঙ্গে ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেন। যার ফলে একদিকে যেমন বেসরকারি বিশ্ববিদ্যালয় গঠন হয়েছে তেমনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) আজ সাড়ে সাত হাজার শিক্ষার্থী লেখাপড়া করছেন। এরই ধারাবাহিকতায় এবার আইসিপিসি গ্রান্ড ফিনালের হোস্ট কান্টি বাংলাদেশ। আগামী ৬ থেকে ১১ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে এ অনুষ্ঠান।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বিইউবিটিকে ক্যাশলেস, পেপারলেস ও স্মার্ট ক্যাম্পাস হিসেবে প্রতিষ্ঠা করা হবে। এ জন্য আইসিটি বিভাগ সহযোগিতা করবে। কারণ, বিইউবিটি প্রবলেম ক্রিয়েটর নয়, প্রবলেম সলভার। তারা ইতি মধ্যেই ৩টি অ্যাপ তৈরি করেছে। এ অ্যাপ ছড়িয়ে দিতে তাদের ১ থেকে ১০ লাখ টাকা গ্র্যান্ট দেওয়া হবে। এখানে একটি ইন্টারনেট অব থিংকস ল্যাব স্থাপন করা হবে।

বিইউবিটি ভিসি ড. মো ফাইয়াজ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- আইসিপিসি এশিয়া ঢাকা অঞ্চলের চেয়ার ড. মোহাম্মাদ আলী নূর। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. মোহাম্মাদ কায়কোবাদ, বিউবিটি ট্রাস্টি বোর্ড চেয়ারমান আবু সালেহ, প্রেসিেডন্সি বিশ্ববিদ্যালয়ের ভিসি আবুল এল হক, আইসিপিসি ফাইনাল বিচারক শাহরিয়ার মঞ্জুর, সোশ্যাল ইসলামী ব্যাংক ব্যাবস্থাপনা পরিচালক জাফর আলম প্রমুখ।

পরে প্রতিমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

বাংলাদেশ সময়: ২২৩৩ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২২
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa