ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শুরু হচ্ছে ডিভি লটারির আবেদন

আরিফ আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১০
শুরু হচ্ছে ডিভি লটারির আবেদন

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ডিভি লটারি ২০১২ পর্বের ভিসার আবেদন গ্রহণ। ইন্টারনেটভিত্তিক মাসব্যাপী এ আবেদন গ্রহণ করা হবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের সূত্রে এ তথ্য জানানো হয়।

প্রতিবছরের মতো এবারও ৫৫ হাজার আবেদনকারী লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে অভিবাসনের সুযোগ পাবেন। উল্লেখ্য, গত বছর এশিয়ার মধ্যে বাংলাদেশ থেকে সর্বাধিক আবেদনকারী এ লটারির জন্য মনোনীত হন।

লটারির ফলাফল এবং বিজয়ীরা তাদের আবেদন কোন পর্যায়ে আছে তা ডিভি লটারির নির্দিষ্ট সাইট থেকে জানতে পারবেন। আগ্রহীরা www.dvlottery.state.gov এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

ডিভি লটারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস অনুমোদিত অভিবাসী ভিসা কর্মসূচি। মার্কিন পররাষ্ট্র দপ্তর প্রতিবছর এ লটারির আয়োজন করে। ছয়টি ভৌগোলিক অঞ্চলের আবেদনকারীদের এ ভিসা দেওয়া হয়। যুক্তরাষ্ট্রে যেসব এলাকার তুলনামূলক অভিবাসী কম, সেসব এলাকায় বেশি ভিসা দেওয়া হয়।

উল্লেখ্য, গত পাঁচ বছরে যেসব দেশ যুক্তরাষ্ট্রে ৫০ হাজারেরও বেশি অভিবাসী পাঠিয়েছে, সেসব দেশের নাগরিকদের এবার ভিসার আওতায় আনা হবে না।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।