ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

নারীর সাইবার নিরাপত্তায় উইমেন ইন ডিজিটাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২
নারীর সাইবার নিরাপত্তায় উইমেন ইন ডিজিটাল

নারীদের সাইবার ওয়ার্ল্ডের নিরাপত্তার কথা চিন্তা করে ২০২১ সালে উইমেনের ইন ডিজিটাল প্রথম সেপ্টেম্বর মাস  উইমেন সাইবার  সিকিউরিটি অ্যাওয়ার্নেস মাস হিসেবে ঘোষণা করে এবং পুরো মাসজুড়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। ২০২১ সালে সারা দেশে উইমেন ইন ডিজিটাল নানা ধরনের সাইবার সিকিউরিটি বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে এবং বিভিন্ন রকম ওয়ার্কশপ, ফেসবুক লাইভসহ নানা ধরনের  প্রোগ্রাম করেছে।

তারই ধারাবাহিকতায় এ বছর ও  প্রতিষ্ঠানটি নানা রকমের কাজ কার্যক্রমের পদক্ষেপ নিয়েছে।

প্রযুক্তির মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন করাই উইমেন ইন ডিজিটালের মূল লক্ষ্য। প্রতিষ্ঠানটি ২০১৩ সাল থেকে নিজ উদ্যোগে বাংলাদেশের নারীদের টেকনোলজিতে কাজ করার জন্য বিভিন্ন ধরনের ইনিশিয়েটিভ নিয়ে আসছে। উইমেন ইন ডিজিটাল শুরু থেকে টেক কমিউনিটি ডেভেলপমেন্ট নিয়ে কাজ শুরু করে, তারা নারীদেরকে নানা ধরনের টেকনোলজি বিষয়ক প্রশিক্ষণ দিয়ে থাকে এবং তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে।  

নারীদের জন্য সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করার পেছনের গল্প জানালেন উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা 
কম্পিউটার প্রকৌশলী  আছিয়া খালেদা নীলা।  

নীলা বলেন,উইমেন ইন ডিজিটাল যখন জানতে পারে, তাদের কমিউনিটির নারীরা বিভিন্নভাবে সাইবারক্রাইমের, সাইবার বুলিং-এর শিকার হচ্ছেন। শুধুমাত্র কমিউনিটির নারীরা নয়, সারা দেশে অসংখ্য নারী-পুরুষ প্রতিনিয়ত সাইবারক্রাইম অথবা সাইবার বুলিং-এর শিকার হচ্ছেন। তখন আমরা চিন্তা করলাম, এই পরিস্তিতি থেকে সবাইকে নিরাপদ করতে প্রথমে প্রয়োজন সচেতনতা তৈরি করা। নারীরাই যেহেতু বেশি সমস্যায় রযেছেন, তাই নারী উদ্যোক্তাদের কথা মাথায় রেখে আয়োজন করেছি সাইবার সচেতনতা কর্মসূচি।

তিনি বলেন, এবারের আয়োজন থাকছে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে স্পেশালি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে। এই সাইবার সিকিউরিটি অ্যাওয়ার্নেস ক্যাম্পেইন  চলছে বিভিন্ন স্কুল কলেজ এবং ইউনিভারসিটিগুলোতে। শুরু হয়েছিল মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ ও ঢাকা ইউনিভার্সিটির বিভিন্ন ছাত্রী হলে।  

এ বছরের সকল আয়োজনে উইমেন ইন ইন  ডিজিটালের সঙ্গে রয়েছে UNDP Bangladesh Accelerator Lab, banglanews24, আকশনিস্ট ফাউন্ডেশন।  

যদি কোনো প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি বিষয়ক কোনো প্রোগ্রাম করতে ইচ্ছা প্রকাশ করে তাহলে উইমেন ইন ডিজিটাল তাদের সব ধরনের সহায়তা করবে বলেও জানান নীলা।  

আগ্রহীরা যোগাযোগ করুন  [email protected] & [email protected] 

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa