ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রে অনলাইনে গেম বিক্রিতে রেকর্ড

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০
যুক্তরাষ্ট্রে অনলাইনে গেম বিক্রিতে রেকর্ড

যুক্তরাষ্ট্রে বিপণিকেন্দ্রের তুলনায় অনলাইনে গেম বিক্রির হার বেড়ে গেছে। এ বছর দেশটিতে প্রথমবার বিপণিকেন্দ্রের তুলায় অনলাইনে বেশি গেম বিক্রি হওয়ার রেকর্ড সৃষ্টি হয়েছে।

যুক্তরাষ্ট্রের এনডিপি গ্রুপ এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রে জানা গেছে, এ বছরের প্রথম ছয় মাসে এক কোটি ১২ লাখ কমপিউটার গেম অনলাইনে ডাউনলোডের মাধ্যমে সরাসরি বিক্রি করা হয়। অন্যদিকে বিপণি থেকে সিডি, ডিভিডি কিংবা অন্য সব গেমভিত্তিক পণ্যের মাধ্যমে মাত্র ৮২ লাখ গেম বিক্রি হয়। আর সবচেয়ে বেশি গেম ডাউনলোড হওয়া সাইটের তালিকার শীর্ষে আছে স্টিমগেমস ওয়েবসাইট এবং ভেলভ নামে গেম বিক্রির ভার্চুয়াল বিপণিকেন্দ্র।

উল্লেখ্য, ২০০৯ সালে সাধারণ গেম স্টোর থেকে গেম বিক্রির হার শতকরা ২১ ভাগ কমে যায়। ফলে সহজেই অনুমেয়, যুক্তরাষ্ট্রের গেমপ্রেমীরা সশরীরে বিপণি থেকে গেম ক্রয়ের চেয়ে অনলাইনে গেম ক্রয় (ডাউনলোডের মাধ্যমে) করতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

এ তুলনা চিত্র দেশটির গেম বিপণিকেন্দ্রগুলোর জন্য অশনি সংকেত হয়ে উঠেছে। ফলে যুক্তরাষ্ট্রের গেম বিপণিকেন্দ্রগুলো গেম বিক্রিতে উৎসাহ হারিয়ে ফেলছে।  

বাংলাদেশ স্থানীয় সময় ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।