ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ব্রেইল থেকে বাংলা টেক্সটে রূপান্তর সফটওয়্যার উদ্বোধন করল ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
ব্রেইল থেকে বাংলা টেক্সটে রূপান্তর সফটওয়্যার উদ্বোধন করল ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল পদ্ধতিতে লেখাকে বাংলায় টেক্সটে রূপান্তরের জন্য সফটওয়্যার উদ্বোধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বুধবার (৩১ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয় সংলগ্ন প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক মুহাম্মদ শোয়াইবের নেতৃত্বে একদল গবেষক এই সফটওয়্যারটি উদ্ভাবন করেন।

ঢাবি উপাচার্য বলেন, এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা তাদের প্রতিভার বিকাশ ও সৃষ্টিশীল কর্মকাণ্ড সকলের কাছে পৌঁছাতে পারবে। গবেষণা ও উদ্ভাবন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি চলমান প্রক্রিয়া এবং এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে এই সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।  

তিনি বলেন, এটির প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত পর্যায়ে ব্যবহার হবে। প্রাতিষ্ঠানিক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পর্যায়ক্রমে এর ব্যবহার নিশ্চিত করবে।  

সফটওয়্যারটির বিভিন্ন দিক তুলে ধরেন উদ্ভাবনের সঙ্গে যুক্ত আইআইটির সহকারী অধ্যাপক ড. আহমেদুল কবীর। তিনি বলেন, ব্রেইল লেখা থেকে টেক্সটে রূপান্তরের কোনো সফটওয়্যার ছিল না। এটি দিয়ে দৃষ্টি প্রতিবন্ধীরা নিজের মনের ভাব নিজে লিখতে পারবে। পরবর্তীতে স্ক্যান করে অন্যরা বাংলাভাষায় পড়তে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক, শিক্ষকরা, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।  

অন্য ভাষায় ব্রেইল থেকে টেক্সটে রূপান্তরের সফটওয়্যার থাকলেও বাংলা টেক্সটে রূপান্তরের এটিই প্রথম সফটওয়্যার।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এসকেবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad