ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২০১২ সালের ভবিষ্যদ্বাণী নিয়ে ওয়েব বট!

আরিফুল ইসলাম আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১০
২০১২ সালের ভবিষ্যদ্বাণী নিয়ে ওয়েব বট!

২০১২ সাল নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র। এ নিয়ে গল্পেরও শেষে নেই।

বৈজ্ঞানিক থেকে শুরু করে কল্পকাহিনী লেখকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ২০১২ সাল। কি হতে পারে ২০১২ সালে?

এবার ২০১২ সালের ভবিষ্যদ্বাণী প্রকাশ করার মধ্য দিয়ে আরেক বিষ্ময় সৃষ্টি করেতে যাচ্ছে ‘ওয়েব বট’ (web bot) নামে একটি ওয়েবভিত্তিক প্রকল্প। ১৯৯৭ সালে যাত্রা শুরু করা ওয়েব বট একসময় শেয়ারবাজার নিয়ে করত নানা রকম ভবিষ্যদ্বাণী।

সময়ের সাথে সাথে বেড়েছে ওয়েব বটের সম্প্রসারণ। শেয়ারবাজার ছাড়িয়ে একসময় ওয়েব বট প্রকাশ করতে শুরু করে বিশ্বের নানা সমস্যা আর সম্ভাবনার ভবিষ্যদ্বাণী।

২০০১ সাল থেকে মিলে যেতে শুরু করে ওয়েব বটের ভবিষ্যদ্বাণী। শুরুতে মিললো ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগনে বিমান হামলার ঘটনা। এগিয়ে গেলো ওয়েব বট। প্রকাশ করতে শুরু করলো নতুন নতুন ভবিষ্যদ্বাণী। ২০০৮ এর সুনামিও ছিল এ তালিকায়। সুনামি হওয়ার বেশ কিছুদিন আগেই ওয়েব বট ঘোষণা দিয়েছিল বিশ্বে অচিরেই এরকম কিছু ঘটতে যাচ্ছে।

ওয়েব বট সূত্র বলছে, ২০১০ সালে ডলারের মৃত্যু ঘটবে। আর জলবায়ু পরিবর্তনের বড় ধরণের বিপর্যয়ের আশঙ্কা আছে ২০১১ সালে। ২০১২ সালে ঘটবে আরেকটি অর্থনৈতিক ধ্বস, স্বাস্থ্য বিপর্যয়, মহামারী, এমন কি অন্যগ্রহের বাসিন্দাদের থেকে পৃথিবীতে আক্রমনের সম্ভাবনা।

‘স্পাইডার’ নামে একটি সার্চ ইঞ্জিনের মাধ্যমে কাজ করে ওয়েব বট প্রকল্পটি। যা অনেকটাই গুগলের মতো। ওয়েব বটে স্পাইডারে কোন শব্দ সার্চ দিলে ওই শব্দ সংশ্লিষ্ট আগের এবং পরের সম্ভাব্য নানা বিষয় নিয়ে বিশ্লেষণ করে। পরে স্পাইডার নিজস্ব ফিল্টারের মাধ্যমে ওই নির্দিষ্ট বিষয়টি সংজ্ঞায়িত করে। এক্ষেত্রে সমসাময়িক যাবতীয় আলোচনা বিশেষ প্রাধান্য পায়। ওয়েব বট প্রকল্পটি তৈরি করেছেন কিপ হাই ও তার সহযোগী জর্জ উরে। তারা ‘দ্য টাইম মঙ্কস’ নামেও পরিচিত।

ওয়েব বট মনে করছে, আমরা এতোদিন যা দেখলাম তা আসলে কিছুই না। সবচেয়ে ভয়াবহ ঘটনাটি ঘটতে যাচ্ছে ২০১২ সালে। ওয়েব বটের সবশেষ ভবিষ্যদ্বাণী দেখতে www.urbansurvival.com এ সাইটে প্রবেশ করতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।