bangla news

বাংলা উইকিপিডিয়া সম্মেলন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-২৮ ১১:০২:৫০ এএম

বাংলাদেশে প্রথমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলা উইকিপিডিয়া অসম্মেলন ২০১২’। আগামী ২ ও ৩ মার্চ চট্টগ্রামের ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ে এ অসম্মেলন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে প্রথমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলা উইকিপিডিয়া অসম্মেলন ২০১২’। আগামী ২ ও ৩ মার্চ চট্টগ্রামের ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ে এ অসম্মেলন অনুষ্ঠিত হবে। সূত্র এ তথ্য জানিয়েছে।

ইন্টারনেটে বাংলা ভাষার সবচেয়ে বড় বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া। ২০০৪ সালে কজন বাঙালি একসঙ্গে বিশ্বের সবচেয়ে বড় মুক্ত জ্ঞানকোষ তৈরিতে কাজ শুরু করেন। ২০০৬ সালে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে দেশে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে বিশেষ কার্যক্রম শুরু হয়। এ মুহূর্তে বাংলা উইকিপিডিয়াতে ২৩ হাজারের বেশি নথি অর্ন্তভুক্ত আছে।

এ সম্মেলন বিষয়ে বাংলা উইকিমিডিয়ার সভাপতি ও বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, এ সম্মেলনে বাংলা উইকিপিডিয়া তথা ইন্টারনেটে মুক্ত কনটেন্ট প্রসারের জন্য নানান আয়োজন থাকবে।

এবারের সম্মেলনে কয়েকটি মুক্ত সেমিনার ছাড়াও শিক্ষার্থীদের জন্য কুইজ ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চট্টগ্রামের মেয়র মঞ্জুরুল আলম আগামী ২ মার্চ এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এ ছাড়া ৩ মার্চ এ আয়োজনে উপস্থিত থাকবেন জনপ্রিয় লেখক ও অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। ওই দিন চট্টগ্রামের শিক্ষার্থীরা আড্ডায় অংশ নিতে পারবেন। এ সম্মেলনের আয়োজক চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বিডিওএসএন এবং উইকিমিডিয়া বাংলাদেশ।

বাংলাদেশ সময় ২২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-02-28 11:02:50