ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আসছে মটোরোলার ট্যাবলেট কমপিউটার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
আসছে মটোরোলার ট্যাবলেট কমপিউটার

আগামী ২০১১ সালের মধ্যে ট্যাবলেট কমপিউটার উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে মটোরোলা। তাদের নতুন এ সৃষ্টি মোবাইল ফোনের বাজারকেও চাঙ্গা করবে।

কারণ নব এ সৃষ্টি বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী সব প্রযুক্তি পণ্যের সঙ্গে প্রতিযোগিতার আবহ তৈরি করবে।

ভারতে অবস্থিত মটোরোলার সহকারী প্রধান নির্বাহী সনজয় যোহ জানান, আমরা চাই এ সৃষ্টির ধারা অব্যাহত রাখতে। তাছাড়া মটোরোলা বিপণনকারী সব প্রতিষ্ঠান নতুন এ পণ্য সরবরাহে সক্রিয় হওয়ার সঙ্গে এ পণ্যের যে কোনো কারিগরি সমস্যার সমাধানও দেবে।

সংশ্লিষ্টরা আশা করছেন, অবমুক্তের পর থেকেই এ ট্যাবলেট কমপিউটার অ্যাপল আইপ্যাডের সঙ্গে বাজার লড়াইয়ে সক্ষম হবে। উল্লেখ্য, এ বছরের এপ্রিলে আসা অ্যাপল আইপ্যাড প্রযুক্তির বাজারে একচেটিয়া ব্যবসা করে যাচ্ছে বলে জানান যোহ। অ্যাপল সূত্র জানিয়েছে, এ বছরের জুন মাসেই ৩০ লাখ আইপ্যাড ট্যাবলেট পিসি বিক্রি হয়।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালে গুগলের অ্যান্ড্রুয়েড অপারেটিং সিস্টেম নিয়ন্ত্রিত মটোরোলার স্মার্টফোনে বিভিন্ন সমস্যার কথা প্রকাশিত হয়। আর যোহ বাণিজ্যিক ক্ষেত্রে এ সমস্যা কাটিয়ে উঠতে সার্বিক চেষ্টা অব্যাহত রেখেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, মটোরোলার সৃষ্ট প্রযুক্তি পণ্য পুরোপুরি প্রস্তত না হওয়া পর্যন্ত উন্মুক্ত করবেনা। অন্যদিকে স্যামসাং ইলেকট্রনিক্স তাদের ৭ ইঞ্চি বিশিষ্ট গ্যালাক্সি যুক্তরাষ্টের বাজারে অবমুক্ত করে সে সময় ডেলও ৫ ইঞ্চির ট্যাবলেট কমপিউটার অবমুক্ত করে।

যোহ আরও জানান, ট্যাবলেট কমপিউটারের মানোন্নয়নে ধারাবাহিক কাজ হবে। কেননা ব্যবসায় ট্যাবলেট কমপিউটার প্রতিষ্ঠা করার আগ্রহ আছে। তাছাড়া মোবাইলে নতুন কমপিউটিং এর বৈশিষ্ট্য যুক্ত করার কথাও ভাবছে মটোরোলার প্রধান নির্বাহী।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।