ঢাকা, শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

স্পুতনিকের ৬৪তম বার্ষিকী উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২১
স্পুতনিকের ৬৪তম বার্ষিকী উদযাপন

ঢাকা: পৃথিবীর প্রথম কৃত্রিম উপগ্রহ ‘স্পুতনিক-১’ উৎক্ষেপণের ৬৪তম বার্ষিকী উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপী ‘রাশিয়ান স্পেস’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন সম্পন্ন করেছে ঢাকাস্থ রাশিয়ান হাউজ।

সোমবার (১১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়- সপ্তাহব্যাপী এই আয়োজনে ‘রাশিয়ায় মহাকাশ কার্যক্রমের ইতিহাস’ শিরোনামের একটি আলোকচিত্রের প্রদর্শনী সবথেকে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে।

আলোকচিত্রের প্রদর্শনীর সঙ্গে ছিল কুইজ প্রতিযোগিতা। এছাড়া সমাপনী দিনে একটি বিজ্ঞানভিত্তিক ও ব্যবহারিক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আবুল কালাম আজাদ। তিনি এসময় মহাকাশ বিজ্ঞান ও জ্যোর্তিবিজ্ঞান অধ্যয়নের জন্য এ ধরনের অনুষ্ঠানের গুরুত্ব উল্লেখ করে বক্তব্য দেন।

আয়োজনে ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ বলেন, এই ধরনের শিক্ষামূলক সেমিনার বাঙালি যুবকদের তাদের ভবিষ্যতের পেশা বেছে নিতে সাহায্য করবে। একইসঙ্গে রাশিয়ায় উচ্চ শিক্ষা গ্রহণেও প্রথম পদক্ষেপ হিসেবে শিক্ষার্থীদের সাহায্য করতে পারে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২১
এইচএমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa