ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সোশ্যাল মিডিয়ার সংস্কার প্রয়োজন: হোয়াইট হাউস

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২১
সোশ্যাল মিডিয়ার সংস্কার প্রয়োজন: হোয়াইট হাউস

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নিজস্ব নিয়ন্ত্রণ ব্যবস্থা যে কাজ করছে না, তা বিশ্লেষকরা বারবার বলেছেন। এবার হোয়াইট হাউস থেকেও এ বিষয়ে বলা হয়েছে।

একইসঙ্গে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের সংস্কার করা উচিত।  

সম্প্রতি ফেসবুকের বিষয়ে বিস্ফোরক তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক প্রোডাক্ট ম্যানেজার ফ্রান্সিস হজেন। এর পরপরই হোয়াইট হাউসের প্রতিক্রিয়া এলো।  

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিষয়ে আরও অনেক কিছু করার প্রয়োজন রয়েছে। ফেসবুক নিয়ে গোপনীয়তা ও বিশ্বাস ভঙ্গের বিষয়ে যে উদ্বেগ দেখা দিয়ে সে বিষয়ে নীতিমালায় সংস্কার আনা প্রয়োজন।

ফেসবুকের সাবেক প্রোডাক্ট ম্যানেজার ফ্রান্সিস ফেসবুকের ব্যবসায়িক কর্মকাণ্ড মেনে নিতে না পেরে চলতি বছর প্রতিষ্ঠানটির চাকরি ছাড়েন। চাকরি ছাড়ার আগে কপি করে নিয়েছিলেন ফেসবুকের বেশকিছু অভ্যন্তরীণ নথিপত্র। সেই নথির ওপর ভিত্তি করে ফেসবুকের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন তিনি। মার্কিন কংগ্রেসেও তিনি বলেছেন, ফেসবুকের সাইট ও অ্যাপগুলো শিশুদের ক্ষতি ও গণতন্ত্রকে দুর্বল করার পাশাপাশি বিভাজনও সৃষ্টি করে। ফেসবুক ও ইনস্টাগ্রাম কীভাবে নিরাপদ রাখা যায়, তা জানে কর্তৃপক্ষ। কিন্তু তারা সেটা না করে মুনাফাকে গুরুত্ব দিচ্ছে।

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সমালোচনা করে তিনি বলেন, জাকাবার্গকে কারও কাছে জবাবদিহি করতে হয় না। কারণ, প্রতিষ্ঠানটিতে তিনি ছাড়া এ দায়িত্বে অন্য কেউ নেই।

ফেসবুক নিয়ে প্রতিষ্ঠানটির সাবেক কর্মী নানা অভিযোগ করলেও ফেসবুক তা অস্বীকার করেছে।  

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।