ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

চলতি বছরের শেষে ফাইভজি চালু হবে: জয়

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
চলতি বছরের শেষে ফাইভজি চালু হবে: জয়

নিউইয়র্ক থেকে: চলতি বছরের শেষে বাংলাদেশে ফাইভজি সেবা চালুর পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

মঙ্গলবার নিউইয়র্কের (২১ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক্সিকিউটিভ বিজনেস গোলটেবিল (ভার্চ্যুয়াল) আলোচনায় এ কথা জানান তিনি।

সজীব ওয়াজেদ জয় বলেন, চলতি বছরের শেষ নাগাদ পরীক্ষামূলকভাবে আমাদের ফাইভজি প্রযুক্তি চালু করার পরিকল্পনা রয়েছে।

কয়েক বছর আগে দেশে ফোরজি ইন্টারনেট সেবা চালুর কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা আশা করছি যে-অতিরিক্ত স্পেকট্রাম ব্যবহার করে মোবাইল অপারেটরগুলো দুর্গম গ্রামীণ এলাকাগুলোতে  (শেষ প্রান্তে) ফোরজি চালু করতে পারবে।

জয় বলেন, একত্রে ফোরজি ও ফাইভজি চালুর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের শেষ সীমানা পর্যন্ত ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা বলেন, দেশের শেষ প্রান্তের ব্যবহারকারীরা ফিক্সড লাইনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন না। তারা মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন। এ জন্য আমরা স্পেকট্রাম ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে কিছুটা ঘাটতির চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি। ঘন-জনবসতির কারণে আমাদের ব্যাপক জায়গায় এ সংযোগ দিতে হবে এবং অতিরিক্ত সংযোগ নিলামের মাধ্যমে দিতে হবে। আর এ জন্য আমরা মোবাইল অপারেটরদের জন্য অধিক স্পেকট্রাম অবাধ করে দিচ্ছি।

ব্যবসায়ীদের সঙ্গে এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বক্তব্য রাখেন। বিদ্যমান জ্বালানি, ব্যাংকিং এবং ইনস্যুরেন্সের খাতের পাশাপাশি সম্ভবনাময় বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করতে মার্কিন উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এমইউএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa