ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ধর্ষণের অভিযোগ থেকে আলিবাবার সেই কর্মকর্তার মুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
ধর্ষণের অভিযোগ থেকে আলিবাবার সেই কর্মকর্তার মুক্তি

ঢাকা: এক নারী সহকর্মীকে ধর্ষণের অভিযোগ থেকে চীন ভিত্তিক ই-কমার্স জায়ান্ট আলীবাবার সেই কর্মকর্তা মিস্টার ওয়াংকে মুক্তি দিয়েছে দেশটির আদালত। তবে তাকে ‘শাস্তি’ হিসেবে ১৫ দিনের হেফাজতে রেখেছে পুলিশ।

অবশ্য আইনি দায়মুক্তি পেলেও শুরুতেই আলীবাবার চাকরি হারিয়েছিলেন ‘ম্যানেজার’ পদমর্যাদার ওই কর্মকর্তা।

গত আগস্টের প্রথম সপ্তাহে নিজের ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন আলীবাবার এক নারী কর্মী।  

বিষয়টি প্রকাশ্যে এলে চীন জুড়ে ব্যাপক আলোড়ন তৈরি হয়। আলীবাবাও বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে অভিযুক্ত ওই কর্মকর্তাসহ প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের দুই কর্মকর্তাকেও চাকরিচ্যুত করে আলীবাবা।

তবে আইনি লড়াই শেষে বিজয়ী হয়েছেন মিস্টার ওয়াং নামের ওই কর্মকর্তা। ওই নারীর অভিযোগের সঙ্গে বাস্তবতার মিল পাওয়া যায়নি পুলিশি তদন্তেও।

দেশটির শ্যাডং রাজ্যের আদালত মিস্টার ওয়াং এর সেই রাতের ‘কর্মকাণ্ড’ কে ‘অপরাধ নয়’ বলে রায় দিয়েছে। এছাড়াও পুলিশি প্রতিবেদন অনুযায়ী, অভিযোগকারী ওই নারী ৩৫০ মিলিমিটার পরিমাণ অ্যালকোহল পান করেছিলেন তবে তাকে জোর করে মদ পান করানো হয়নি। এমনকি মিস্টার ওয়াংকে নিজ রুমে প্রবেশ করার অনুমতিও  ওই নারীই দিয়েছিলেন। অন্য আরেক সহকর্মীর পরামর্শেই ওই নারীর অবস্থা দেখতে তার রুমে প্রবেশ করেছিলেন তিনি।

এমন প্রেক্ষাপটে অভিযুক্ত মিস্টার ওয়াংকে মুক্তির আদেশ দিয়েছে চীনা আদালত। তবে এরপরেও তাকে ১৫ দিন পুলিশি হেফাজতে রাখার বিষয়টি নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২১
এসএইচএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa