ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

এমপিথ্রি প্লেয়ার হতে পারে ক্ষতির কারণ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৬ ঘণ্টা, জুন ২৪, ২০১০

উচ্চ প্রযুক্তির এ যুগে আমাদের জীবনকে সহজ করতে নতুন অনেক যন্ত্র আসছে। কিন্তু এসব পণ্যের মাত্রাতিরিক্ত ব্যবহার সব সময় ভালো ফল বয়ে আনে না।

এমপিথি প্লেয়ার এমনই একটি যন্ত্র।

আজকের তরুণ সমাজ এমপিথ্রি প্লেয়ারের ওপর অনেকটাই নির্ভরশীল হয়ে পড়েছে। আর এই অতিনির্ভরতা ডেকে আনতে পারে অসুস্থতা। এমপিথ্রি প্লেয়ারে টানা এক ঘণ্টা গান শুনলে দেখা দিতে পারে শ্রবণশক্তির সমস্যা । সেটা রূপ নিতে পারে বধিরতায়।

নতুন এক গবেষণায় দেখা গেছে, উচ্চ শব্দে গান শুনলে শ্রবণশক্তিতে প্রথমে সাময়িক সমস্যা দেখা দিতে পারে । পরে সেটা দীর্ঘস্থায়ী সমস্যায় রূপ নিতে পারে।

বেলজিয়ামের ঘেন্ট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ২১ জন তরুণের ওপর গবেষণা চালান। এদের এক দলকে উচ্চ শব্দে রক ও পপ গান শুনতে দেওয়া হয়। এটা চলে এক ঘণ্টা। আরেক দলকে কোনো গান শুনতে দেওয়া হয় না। পরে দুই দলের শ্রবণশক্তি পরীক্ষা করে দেখা যায়, যারা গান শুনেছে তাদের শ্রবণশক্তি কমে গেছে।

ইউরোপীয় কমিশন সতর্ক করে দিয়ে  বলেছে, আগামী দশকে ৩০ বছর বয়সী অন্তত ১০ শতাংশ তরুণ এমপিথ্রি প্লেয়ার বা এরকম কানে শোনার যন্ত্র ব্যবহার করবে।

জীবনে বিনোদনের প্রয়োজনে আমরা অবশ্যই প্রযুক্তির ব্যবহার করব। তবে সুস্থ জীবনই যে সবার কাম্য সেটাও মাথায় রাখতে হবে। প্রযুক্তির ব্যবহার করতে হবে সচেতন ও সতর্ক হয়ে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭০৫ঘণ্টা, জুন ২৪, ২০১০
এসআইএস/আরআর/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa