ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অপরাধ কার্যক্রম নিয়ন্ত্রণে কেনিয়ায়

মোবাইল নিবন্ধন চলছে

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৯ ঘণ্টা, জুন ২৪, ২০১০

দেশের মোবাইল ভোক্তাদের নিবন্ধন করার উদ্যোগ নিয়েছে কেনিয়া। ভোক্তাদের আগামী জুলাই মাসের মধ্যে নিজস্ব ঠিকানা ও ব্যক্তিগত তথ্য সরকারকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

তা না হলে সরকারি নির্দেশে অভিযুক্ত ব্যক্তির মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করা হবে। দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও অপরাধ নিয়ন্ত্রণে পরিকল্পনাটি নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়।

অপরাধ কার্যক্রমে সন্ত্রাসীরা অনিবন্ধিত মোবাইল সংযোগ ব্যবহার করছে বলে অভিযোগ উঠেছে। ফলে অপরাধীদের খুঁজে বের করা কষ্টসাধ্য হয়ে পড়ছে। বৈধ মোবাইল ভোক্তাদের সংযোগ নিবন্ধিত হলে অপারাধীদের সহজেই শণাক্ত করা যাবে বলে উল্লেখ করা হয়। কেনিয়ার তথ্য মন্ত্রণালয়ের মূখপাত্র বিটাঙ্গ অ্যানদিমো জানান, মোবাইল নম্বর নিবন্ধিত হলে সন্ত্রাসী কার্যকলাপ, মাদক পাচার ও হুন্ডি ব্যবসায়ীদের গতিবিধির উপর নজরদারি করা সম্ভব হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ অনেকটাই সহজ হয়ে আসবে।

এ মূহুর্তে কেনিয়ায় আধুনিক মোবাইল ব্যাংকিং সেবা চালু হওয়ায় সরকারকে আরো সচেতন হতে হচ্ছে। তাই মোবাইল ভোক্তাদের উপর বাড়তি নজর রাখছে কেনিয়া সরকার। উল্লেখ্য, কেনিয়ায় বর্তমানে ২ কোটি মোবাইল ভোক্তা আছে। যা কেনিয়ার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।     

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৩ ঘণ্টা, জুন ২৪, ২০১০
এমআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad