ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

‘সুগার ড্যাডি’ খোঁজার অ্যাপ সরিয়ে নিচ্ছে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
‘সুগার ড্যাডি’ খোঁজার অ্যাপ সরিয়ে নিচ্ছে গুগল

ঢাকা: ‘সুগার ড্যাডি’ খোঁজার স্মার্টফোনভিত্তিক সব অ্যাপ নিজেদের প্লে-স্টোর থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল। এছাড়াও অর্থ বা কোনো ধরনের স্বার্থের বিনিময়ে অথবা স্বার্থ ছাড়াই যৌন সঙ্গী পাওয়া যায় এমন অ্যাপ ও নিষিদ্ধ করতে যাচ্ছে গুগল।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে এমন ঘোষণা দেয় গুগল। গুগল বলছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে গুগল প্লে-স্টরে থাকা এমন অ্যাপ মুছে ফেলা হবে।

অনেক সময় নগদ অর্থ বা উপহারের বিনিময়ে বয়স্ক বা প্রৌঢ় ধনকুবের পুরুষদের সঙ্গে সম্পর্কে জড়ান অপেক্ষাকৃত কম বয়সী এবং তরুণীরা। সাধারণভাবে, সেই বয়স্ক ধনী পুরুষদের ‘সুগার ড্যাডি’ নামে ডাকা হয়।

গুগল প্লে-স্টোরে সুগার ড্যাডি খুঁজে পাওয়ার এমন বেশকিছু অ্যাপ রয়েছে। এছাড়াও ডেটিং অ্যাপের নামে বেশকিছু অ্যাপের সন্ধান পেয়েছেন সাংবাদিকেরা যেখানে যৌন সঙ্গী খোঁজা হয়। বিশেষ করে এখানে নারীরা নগদ অর্থ বা অন্য স্বার্থের জন্য অথবা স্রেফ স্বার্থ ছাড়াই যৌন সঙ্গী হিসেবে অংশ নেন।

সমালোচকেরা বরাবরই এই ধরনের অ্যাপের সমালোচনা করে আসছেন এবং এ ধরনের কর্মকাণ্ডকে পতিতাবৃত্তির সঙ্গে তুলনা করে আসছেন। যদিও পতিতাবৃত্তির মতো সুগার ড্যাডি বা ডেটিং অ্যাপগুলোর ব্যবহারকারীরা সবসময়ই যৌন সঙ্গে মিলিত হন না। আবার মিলিত হলেও সবসময়ই সেখানে কোনো আর্থিক লেনদেন হয় না।

এমন যুক্তিতে এতদিন এ ধরনের অ্যাপ চলে আসলেও ২০১৮ সালে প্রণীত যুক্তরাষ্ট্রের একটি আইনের জন্য এবার নড়েচড়ে বসেছে গুগলের মতো টেক জায়ান্টগুলো।

সেই আইন অনুযায়ী, কোনো অ্যাপে পতিতাবৃত্তির প্রমাণ পাওয়া গেলে অ্যাপ প্ল্যাটফর্ম হিসেবে প্লে-স্টোর এর মতো অ্যাপ হাবগুলোকেও আইনের আওতায় এনে শাস্তি দেওয়া যাবে।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
এসএইচএস/ওএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa