ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

এমএফএসে এগিয়ে আছে বাংলাদেশ, ভবিষ্যতে ক্যাশলেস সোসাইটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ৩, ২০২১
এমএফএসে এগিয়ে আছে বাংলাদেশ, ভবিষ্যতে ক্যাশলেস সোসাইটি

ঢাকা: মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে (এমএফএস) অন্য দেশ থেকে বাংলাদেশ এগিয়ে আছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে যেতে হবে।

শনিবার (৩ জুলাই) টেলিযোগাযোগ বিটের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ‘ভাতা বিতরণে ডিজিটাল প্রযুক্তি: স্বচ্ছতা ও জবাবদিহিতার নিশ্চয়তা’ শীর্ষক ওয়েবিনারে তিনি এ কথা জানান।

মোস্তাফা জব্বার বলেন, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে অন্য দেশ থেকে এগিয়ে আছি। প্রচলিত ব্যাংকের বিধিবিধানগুলো পরিহার করা শুরু করেছে। প্রায় সব ব্যাংকে অ্যাপের মাধ্যমে ব্যাংকিংসহ সমস্ত কাজ করা হয়। বাংলাদেশ ব্যাংকের করা উচিত। ‘লকডাউন’ শুরুর পর এমন কেউ নেই যে ডিজিটাল সেবা দিয়ে উপকার পাননি।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডিজিটাল কানেক্টিভিটি সম্প্রসারণের ফলে দেশে এমএফএস অভাবনীয় অগ্রগতি অর্জন করেছে। মোবাইল সবচেয়ে বেশি ব্যবহৃত ডিজিটাল ডিভাইস হওয়ায় এমএফএস’র মাধ্যমে ক্যাশলেস সোসাইটির দিকে বাংলাদেশ দ্রুত ধাবিত হচ্ছে। তিনি বিদ্যমান এমএফএস প্রতিষ্ঠানসমূহের মধ্যে ইন্টার অপারেবিলিটি পদ্ধতি চালুর মাধ্যমে এ সেবাটিকে আরও জনপ্রিয় করতে সংশ্লিষ্টদের উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ অন্যান্য ভাতা ডিজিটাল পদ্ধতিতে দেওয়া হচ্ছে। মহামারিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় সমাজকল্যাণ মন্ত্রণালয় বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা, প্রতিবন্ধী ভাতা ও প্রতিবন্ধী শিক্ষার্থী উপবৃত্তি দেওয়াসহ ডিজিটাল পদ্ধতিতে প্রায় এক কোটি ভাতাভোগীকে ভাতা দিতে সক্ষম। করোনা মহামারির সময়ে আরামকে হারাম করে রাত জেগে ভাতার কাজ করেছেন।

আলোচনায় অংশগ্রহণ করেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম, প্রাথমিক শিক্ষার উপবৃত্তি দেওয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. ইউসুফ আলী, এমটবের সাবেক সাধারণ সম্পাদক টিআইএম নুরুল কবীর, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর ও নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জুলাই ০৩, ২০২১
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa