ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

অবসরে যাচ্ছে উইন্ডোজ ১০

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, জুলাই ৩, ২০২১
অবসরে যাচ্ছে উইন্ডোজ ১০ উইন্ডোজ ১০

ঢাকা: ২০২৫ সালে উইন্ডোজ ১০ কে অবসরে পাঠাচ্ছে অপারেটিং সিস্টেমটির মালিকানা প্রতিষ্ঠান মাইক্রোসফট। ২০২৫ সালের ১৪ অক্টোবরের পর উইন্ডোজ ১০ এর হোম ও প্রো সংস্করণের কোনটির জন্যই আর কোনো আপডেট এবং নিরাপত্তা সমাধান দেবে না প্রতিষ্ঠানটি।

 

সম্প্রতি বিশ্বজুড়ে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করে মাইক্রোসফট। যদিও ২০১৫ সালের জুলাই এ উইন্ডোজ ১০ উন্মোচন করার সময় সেটিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর সর্বশেষ সংস্করণ বলে দাবি করেছিলেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাডেলা। সেবার উইন্ডোজ ১০ বাজারে আসার পর ২০২০ সালে অবসরে পাঠানো হয়েছিল এর আগের সংস্করণ উইন্ডোজ ৭ কে।  

তবে এবার উইন্ডোজ ১০ এর জন্য সব ধরনের সেবা ২০২৫ এ বন্ধ করতে যাচ্ছে মাইক্রোসফট। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা উইন্ডোজ ১১ এর আপডেট পেতে শুরু করেছেন।  

এদিকে উইন্ডোজ ১১ এর কারণে বেশ প্রতিযোগিতার মুখে পড়েছে অ্যাপল মালিকানাধীন অপারেটিং সিস্টেম ম্যাক। তবে বিশ্ববাজারে অপারেটিং সিস্টেমে এখনও নেতৃত্ব দিচ্ছে মাইক্রোসফট। সর্বশেষ ২০২০ সালে বিশ্বজুড়ে ৭৯ দশমিক চার মিলিয়ন কম্পিউটার বিক্রি হয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের।

বাংলাদেশ সময়: ০৭৫৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০২১
এসএইচএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa