ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ২৫ ধাপ উন্নতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, জুন ৩০, ২০২১
সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ২৫ ধাপ উন্নতি

ঢাকা: আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ২৫ ধাপ উন্নতি হয়ে এখন অবস্থান ৫৩-তে। আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) প্রকাশিত ২০২০ সালের সূচকে বাংলাদেশের এই উন্নতি হয়।

এর আগের বছরের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ৭৮-এ।

বিশ্বের ১৯৪টি দেশের সাইবার নিরাপত্তা নিয়ে প্রতিবেদনটি প্রকাশ করে আইটিইউ। এতে কোন দেশের সাইবার নিরাপত্তায় গৃহীত আইনি ব্যবস্থা, প্রযুক্তিগত দক্ষতা, সাংগঠনিক ব্যবস্থা, সক্ষমতা বৃদ্ধি এবং পারস্পরিক সহযোগিতা—মোট পাঁচটি ভিত্তির ওপর পর্যালোচনা করে র‍্যাংকিং করা হয়।

এবার ৮১ দশমিক ২৭ নম্বর পেয়ে ৭৮ থেকে ৫৩ নম্বর অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। আর সর্বোচ্চ ১০০ নম্বর নিয়ে তালিকার শীর্ষে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৈশ্বিক হিসেবে তালিকায় ৯৯.৫৪ নম্বর নিয়ে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাজ্য ও সৌদি আরব। আর ৯৯.৪৮ নম্বর নিয়ে তৃতীয় অবস্থানে আছে এস্তোনিয়া।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১১তম। ৯৮.৫২ নম্বর নিয়ে এই অঞ্চলে প্রথম অবস্থানে আছে দক্ষিণ কোরিয়া। ভারত আছে ৪ নম্বর অবস্থানে। চীনের অবস্থান ৮ নম্বরে এবং পাকিস্তানের অবস্থান ১৪ নম্বরে।

বাংলাদেশের সরকারের সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করা বিজিডি ই-গভ সার্ট এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, এটা সাইবার নিরাপত্তা বিধানে বাংলাদেশের ধারাবাহিক সক্ষমতারই প্রতিফলন। ভবিষ্যতে আরো দক্ষতার সাথে সাইবার হামলা প্রতিহত করতে উৎসাহিত করবে এই অর্জন।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জুন ৩০, ২০২১
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।